২০১৯ সালে বিশ্বে ৪৯ সাংবাদিক হত্যা

১৭ ডিসেম্বর ২০১৯, ০৭:৪১ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ০২:৫২ এএম


২০১৯ সালে বিশ্বে ৪৯ সাংবাদিক হত্যা

টাইমস আন্তর্জাতিক ডেস্ক:

২০১৯ ইং সালে সারাবিশ্বে মোট ৪৯ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। বিগত ১৬ বছরের মধ্যে বিশ্বজুড়ে সাংবাদিক মৃত্যুর সবচেয়ে কম সংখ্যা এটি। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) রিপোটার্স উইদআউট বর্ডার নামক সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর - ফ্রান্স টোয়েন্টি ফোর

প্যারিস ভিত্তিক এ সংস্থাটি বলেছে, নিহত সাংবাদিকদের বেশিরভাগই ইয়েমেন, সিরিয়া ও আফগানিস্তানে সংঘাতের জেরে মারা গেছে। সংস্থাটি সতর্ক করে বলে, সাংবাদিকতা এখনও একটি বিপজ্জনক পেশা হয়েই রয়ে গেছে। গত দুই দশক ধরে বছরে প্রায় ৮০ জন সাংবাদিক তাদের প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

সংস্থার প্রধান ক্রিস্টোফ ডিলোয়ার বলেন, লাতিন আমেরিকা মহাদেশে ১৪ সাংবাদিক নিহত হওয়ার ঘটনা মধ্যপ্রাচ্যের মতই মারাত্মক আকার ধারণ করেছে। এদিকে প্রাণহানির সংখ্যা হ্রাস সত্যিই উদযাপনের বিষয়। তবে, গণতান্ত্রিক দেশগুলোতে নিজেদের কাজের জন্য বেশি সংখ্যক সাংবাদিকদের হত্যা করা হচ্ছে যা গণতন্ত্রের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

সংস্থাটির মতে, এ বছর অল্প সংখ্যক সাংবাদিক নিহত হলেও বহু সাংবাদিককে কারাদণ্ড দেয়া হয়েছে। ২০১৯ সালে প্রায় ৩৮৯ জন সাংবাদিককে আটক করা হয়েছে যা গত বছরের তুলনায় ১২ শতাংশ বেশি। এর মধ্যে প্রায় অর্ধেকই চীন, মিশর ও সৌদি আরবে বন্দী হয়েছে।

রিপোর্টার্স উইদাউট বর্ডার জানিয়েছে, চীন উইঘুর সংখ্যালঘুদের ওপর নিপীড়নকে তীব্র করে তুলেছে যার বেশিরভাগ মুসলিম। তারা একাই বিশ্বের এক তৃতীয়াংশ সাংবাদিকদের বন্দী রেখেছে। এছাড়া বিশ্বজুড়ে ৫৭ জন সাংবাদিককে আটকে রাখা হয়েছে। যার বেশিরভাগ সিরিয়া, ইয়েমেন, ইরাক এবং ইউক্রেনে রয়েছে। এটি আরো জানিয়েছে, সিরিয়ার এ বছরের বড় বড় ঘটনাবলির মধ্যে জিম্মিদের মুক্তির উল্লেখযোগ্য কোনো ঘটনা ছিল না।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও