নেপালে প্রর্দশিত হলো নরসিংদীর চিত্রশিল্পী প্রাণতোষ দত্তের ‘দূর্ভাগ্য-১’

০৪ জানুয়ারি ২০২০, ০৯:১৫ পিএম | আপডেট: ১৮ মে ২০২৪, ০৫:১৮ এএম


নেপালে প্রর্দশিত হলো নরসিংদীর চিত্রশিল্পী প্রাণতোষ দত্তের ‘দূর্ভাগ্য-১’

নিজস্ব প্রতিবেদক:
গত ২৭ ডিসেম্বর হতে ৩০ ডিসেম্বর নেপালের রাজধানী কাঠমন্ডুর থায়েল শহরে মিথিলা ইয়ান আর্ট গ্যালারীতে “দি মাইন্ড আর্টস” এর উদ্যোগে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী ২০১৯। প্রদর্শনীতে বাংলাদেশ, নেপাল, ভারত, কোরিয়া ও মেক্সিকোর মোট ৫২ জন শিল্পির চিত্রকর্ম স্থান পায়। এতে বাংলাদেশের অন্যান্য শিল্পীদের সাথে নরসিংদীর পলাশ থানার রাবানের কৃতী সন্তান শিল্পি প্রাণতোষ দত্তের ”Misfortune” (দূর্ভাগ্য-১) শিরোনামের শিল্পকর্মটি স্থান পায়। এই শিল্প কর্মটি বহুল প্রশংসিত হয়েছে।

শিল্পকর্মের বিষয়বস্তু সম্পর্কে শিল্পি প্রাণতোষ বলেন, আমার ছবির মূল বিষয় নৈতিক ও সামাজিক অবক্ষয়। এটি আঁকার সময়কালে দেশে ব্যাপকহারে ছিলো শিশু নির্যাতন ও শিশু নারী ধর্ষণ ঘটনা। আমার ছবিতে নারীকে অবলা, অসংরক্ষিত ও শোষিত অসহায় নারীর প্রতিনিধিত্ব হিসেবে উপস্থাপনা করা হয়েছে। সমাজে নারীরা এখানে এতটাই অসহায় তারা তাদের কোন বিষয়ে প্রতিবাদ করার অধিকার বা সাহস নেই। নারীর অধিকার নিয়ে যারা কাজ করেন তাদের কাছে নারী ও শিশুরা কতটা নিরাপদ বা রক্ষিত এ নিয়ে আমার মনে অনেক প্রশ্ন। এই বিষয়ট কে ঘিরে এই চিত্র কর্মটি নির্মিত হয়েছে।


গত ২৭ ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস। বিশেষ অতিথি ছিলেন নেপালের চিত্রশিল্পী রাধে ম্যাশ মুলমি, বাংলাদেশ দূতাবাসের প্রথম সেক্রেটারী মো. মাসুদ আলম, সমন্বয়কারী সঞ্চিত সাহা ও শ্যাম সুন্দর যাদব।
উদ্বোধনী দিনে অংশগ্রহণকারী সকল শিল্পীর হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন অতিথিরা। ৩০ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নেপাল একাডেমী অব ফাইন আর্টস এর প্রধান সুষমা রাজভান্ডারী ও চিত্রশিল্পী তীর্থ নিরাউলা প্রমুখ।


শিল্পী প্রাণতোষ দত্ত নরসিংদীতে প্রাণতোষ আর্ট স্কুলের পরিচালকের দায়িত্বের পাশাপাশি বাংলাদেশ শিশু একাডেমি নরসিংদী জেলা শাখায় চারুকলার প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করে আসছেন এবং এবং নরসিংদীতে চারুশিল্পের বিকাশে আন্দোলনে বিশেষ অবদান রাখেন।



এই বিভাগের আরও