রাজাকারের সঠিক তালিকা করা হবে: প্রধানমন্ত্রী

১৮ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৮ পিএম | আপডেট: ১৫ অক্টোবর ২০২১, ১২:১১ পিএম


রাজাকারের সঠিক তালিকা করা হবে: প্রধানমন্ত্রী
পুরনো ছবি

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থগিত হওয়া রাজাকারের তালিকা নিয়ে দুঃখ প্রকাশ করে বলেছেন, রাজাকারের সঠিক তালিকা করা হবে। এ ব্যাপারে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন তিনি। সরকারপ্রধান হিসেবে তারও দায় আছে জানিয়ে বিষয়টিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সবশেষ সভায় দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

গত ১৫ ডিসেম্বর পূর্ব ঘোষণা অনুযায়ী রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়৷ ১০ হাজার ৭৮৯ জনের এই তালিকায় সরকারের গেজেটে প্রকাশিত মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ সংগঠকদের নামও রয়েছে৷ এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে তিন দিনের মাথায় বুধবার রাজাকারের তালিকা স্থগিত করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। তালিকা সংশোধন করে আগামী ২৬ মার্চে পুনরায় প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

গণভবনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই তালিকা নিয়ে বলেন, ‘যার পরিবারের মানুষ শহীদ হলো, সে পরিবারের সদস্যদের নাম রাজাকারের তালিকায় এলে দুঃখের সীমা থাকার কথা না। সরকারের প্রধান হিসেবে আমারও দায় আছে, সবাই বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।’ মুক্তিযোদ্ধা পরিবারকে শান্ত থাকার অনুরোধ জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘মুক্তিযোদ্ধা পরিবার আমাদের কাছে সর্বজন শ্রদ্ধেয়, জাতির কাছে সর্বজন শ্রদ্ধেয়। এই তালিকা অজ্ঞতাপ্রসূত, ঠিক করে দেয়া হবে। যারা এর সঙ্গে জড়িত তাদের সাজা দেয়া হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘রাজাকারের তালিকা করতে গিয়ে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় তালগোল পাকিয়েছে। কী করে রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম ঢুকলো তা রহস্যের ব্যাপার। মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারের তালিকায় চলে যাওয়া খুব খারাপ কাজ হয়েছে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘একাত্তর সালে মুক্তিযুদ্ধ চলাকালে আওয়ামী লীগের অনেকের বিরুদ্ধে মামলা করেছিল পাকিস্তান সরকার। যে তালিকা ধরে সাজা দিয়েছিল জিয়াউর রহমান। পাকিস্তানের করা তালিকা নিয়ে গোলমাল হতো না যদি না জিয়া-এরশাদ তা ব্যবহার না করতো।

কোনো মুক্তিযোদ্ধাকে রাজাকারের তালিকায় রাখা যাবে না, এটা অসম্ভব বলে মনে করেন প্রধানমন্ত্রী।


বিভাগ : বাংলাদেশ