সরকারবিরোধী বিক্ষোভে ইরাকে নিহত ১৫৭

২৩ অক্টোবর ২০১৯, ০৯:১৩ পিএম | আপডেট: ১৭ মে ২০২৪, ০৭:৩১ পিএম


সরকারবিরোধী বিক্ষোভে ইরাকে নিহত ১৫৭

টাইমস ডেস্ক:

ইরাকের সাম্প্রতিক সরকারবিরোধী বিক্ষোভে দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন অন্তত ১৪৯ জন বেসামরিক মানুষ। যার অন্তত ৭০ শতাংশকে মাথায় বা বুকে গুলি করে হত্যা করা হয়েছে। বিক্ষোভে প্রাণ হারিয়েছেন নিরাপত্তা বাহিনীর ৮ সদস্যও। বিক্ষোভ তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনের বরাত দিয়ে রয়টার্স বলেছে, বিক্ষোভ দমমে অত্যধিক শক্তি প্রয়োগ করেছে ইরাকের নিরাপত্তা বাহিনীগুলো। বিক্ষোভকারীদের ওপর এলোপাতাড়ি গুলি চালিয়েছে তারা। প্রতিবেদনে এর জন্য নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলোর শীর্ষ কর্মকর্তাদের অভিযুক্ত করা হয়েছে।

বেকারত্ব, নিম্নমানের জনসেবা ও দুর্নীতির বিরুদ্ধে অক্টোবরের শুরু থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ সহিংস রুপ ধারণ করলে শত শত মানুষ হতাহতের ঘটনা ঘটে। ঘুষগ্রহণ ছাড়াও রাজনীতিবিদদের বিরুদ্ধে অন্তঃকলহ এবং সাধারণ মানুষকে উপেক্ষার অভিযোগ বিক্ষোভকারীদের।

বিক্ষোভ নিয়ে তদন্ত কমিটির মত, নিরাপত্তা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা বিক্ষোভের সময় তাদের বাহিনীর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বিক্ষোভ সামলানোর দায়িত্বে থাকা নিরাপত্তা কর্মকর্তাসহ আরও কয়েক ডজন শীর্ষ কর্মকর্তাদের বহিষ্কার করে তাদের বিরুদ্ধে বিচারকার্য শুরু করার সুপারিশ করেছে তারা।

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি বিক্ষোভে সহিংসতার ঘটনা তদন্ত করে তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নিতে এই কমিটি গঠন করেন। এছাড়া তিনি তার মন্ত্রীপরিষদে রদবদলসহ সংস্কারমূলক নানান পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতিও দিয়েছেন।

তবে সমালোচকরা বলছেন, মাহদির প্রতিশ্রুতি অস্পষ্ট। এতে জনমানুষের ক্ষোভ কমবে না। ইতিমধ্যে বিক্ষোভকারীরা আগামী শুক্রবার ফের বিক্ষোভ শুরু ঘোষণা দিয়েছে। প্রসঙ্গত, প্রায় তিন সপ্তাহ ধরে বিক্ষোভ স্থগিত রয়েছে।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও