এবার ডোনাল্ড ট্রাম্পের ওপর ইরানের নিষেধাজ্ঞা জারি

২০ জানুয়ারি ২০২১, ০৭:৪৮ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ১০:২৩ এএম


এবার ডোনাল্ড ট্রাম্পের ওপর ইরানের নিষেধাজ্ঞা জারি
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক:

এবার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইসলামিক প্রজাতন্ত্র ইরান। এর আগে ১৩ জানুয়ারি ক্ষমতার শেষ সময়ে ইরানের দুইটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এ খবর প্রকাশ করেছে।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবাদে মদদের অভিযোগে ট্রাম্প, তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তার প্রশাসনের সাবেক ও বর্তমান নয়জন কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে ইরান। জো বাইডেনের হাতে ট্রাম্পের ক্ষমতা হস্তান্তরের আগেই তেহরানের পক্ষ থেকে এই ঘোষণা আসে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ও তার বেশ কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা করা হয়েছে। সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের জন্য এসব কর্মকর্তাদের নিষেধাজ্ঞার তালিকায় আনা হয়েছে। তারা সন্ত্রাসবাদ উসকে দিয়েছে এবং এর প্রতি সমর্থন দিয়েছে, যা আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি। যুক্তরাষ্ট্রের এসব ব্যক্তি শান্তি এবং মৌলিক মানবাধিকারের নীতি লঙ্ঘন করেছেন।

তিনি জানান, ২০১৭ সালে ইরানের জাতীয় সংসদে পাস হওয়া একটি আইনের আওতায় তাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার সঙ্গে এসব ব্যক্তির জড়িত থাকার বিষয়টিও বিবেচনায় আনা হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প, মাইক পম্পেও, সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার, বর্তমান ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার, অর্থমন্ত্রী স্টিভেন মুচিন, সিআইএ পরিচালক জিনা হাসপেল, সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, ইরান বিষয়ক সাবেক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক ও বর্তমান প্রতিনিধি ইলিয়ট আব্রামস এবং বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দফতরের প্রধান আন্দ্রেয়া গ্যাকি নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন বলে জানান খাতিবজাদে।


বিভাগ : বিশ্ব