এবার মেঘনায় সাঁতরিয়ে ২১০ কিলোমিটার পাড়ি বকুল সিদ্দিকীর

১৩ জুলাই ২০২২, ০৮:০২ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ০৪:১৭ এএম


এবার মেঘনায় সাঁতরিয়ে ২১০ কিলোমিটার পাড়ি বকুল সিদ্দিকীর

নিজস্ব প্রতিবেদক:

মেঘনা নদীতে সাঁতরিয়ে ২১০ কিলোমিটার পাড়ি দিলেন নরসিংদীর রায়পুরার পল্লী চিকিৎসক বকুল সিদ্দিকী। বুধবার ভোর ৪টা ১ মিনিটে কুমিল্লার হোমনা উপজেলার কোনাবাড়ী মেঘনা নদী ঘাট থেকে সাঁতার শুরু করেন তিনি।

১২ ঘন্টা ১০ মিনিটে সাঁতরিয়ে বিকেল চারটা ১০ মিনিটে নরসিংদী শহর সংলগ্ন নাগরিয়াকান্দি এলাকায় মেঘনা নদীতে অবস্থিত শেখ হাসিনা সেতু’র প্রান্তে এসে শেষ হয় তাঁর সাঁতার। সাঁতারের সময় তাঁর স্বজনেরা ১০ জন ভলান্টিয়ার নৌকায় অবস্থান করে নিরাপত্তা নিশ্চিতসহ সাঁতার উপভোগ করেন।

নরসিংদী সদর উপজেলার আলোকবালী ইউনিয়নের বাসিন্দা সিদ্দিকুর রহমানের ছেলে পল্লী চিকিৎসক বকুল সিদ্দিকী সাঁতারে বিশ্বরেকর্ড করতে চান।

সাঁতারু বকুল সিদ্দিকীর ছোট ভাই ফাহিম সিদ্দিকী জানান, বকুল সিদ্দিকী ছোটবেলা থেকেই স্থানীয়ভাবে নামকরা সাঁতারু হিসেবে পরিচিত। তিনি সব সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে বরাবরই প্রথম হওয়ার গৌরব অর্জন করে আসছেন। ১৯৯৬ সালে দালালের খপ্পরে পড়ে প্রবাসে পাড়ি জমান বকুল সিদ্দিকী। ওই সময় থাইল্যান্ড থেকে সাগর পথে ১৮ ঘণ্টা সাঁতরিয়ে মালয়েশিয়ায় যান তিনি। সেই থেকে সাঁতারে তাঁর মনোবল আরো বেড়ে যায়। পরে দেশে ফিরলে বন্ধুমহল ও এলাকাবাসীর উৎসাহে বকুল সাঁতার প্রতিযোগিতায় অংশ নেয়। আনুষ্ঠানিকভাবে প্রথমে ২০১৯ সালে বর্ষাকালে মেঘনা নদীতে ১৭ কিলোমিটার সাঁতরিয়ে এলাকায় সবার নজরে আসেন। পরে পর্যায়ক্রমে ২০২০ সালের ২৫ আগস্ট টানা ৫ ঘন্টা ১০ মিনিটে ১২ কিলোমিটার নদীপথ সাঁতার কেটে এলাকায় সুনাম অর্জন করেন।

২০২১ সালের ৩ আগস্ট মেঘনা নদীতে টানা ৬ ঘন্টায় ৪০ কিলোমিটার সাঁতার কেটেছেন তিনি। সকাল ৬টায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার সাহেবনগর থেকে সাঁতার শুরু করে দুপুর ১২টার মধ্যে ৪০ কিলোমিটার সাঁতরিয়ে নরসিংদীর রায়পুরা উপজেলার মনিপুরা ঘাটে এসে পৌঁছান তিনি। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বুধবার কুমিল্লা থেকে সাঁতার শুরু করে নরসিংদী পৌঁছে সাঁতারু বকুল সিদ্দিকী সাংবাদিকদের বলেন, সাঁতারে বিশ্বরেকর্ড করার ইচ্ছা থেকেই কিছুদিন পরপর সাঁতারে অংশ নিচ্ছি। নরসিংদী পৌঁছার লক্ষ্যে ভোর ৪টা ১ মিনিটে হোমনার মেঘনা নদী ঘাট থেকে সাঁতার শুরু করি। পানিতে সাঁতার কাটাবস্থায় কিছু খাবার, পানি ও জুস পান করেছি। ১২ ঘন্টা ১০ মিনিটে সাঁতরিয়ে বিকেল চারটা ১০ মিনিটে নরসিংদীর শেখ হাসিনা সেতু এলাকায় পৌঁছেছি। আমি অদূর ভবিষ্যতে সাঁতারে বিশ্ব রেকর্ড করতে পারবো বলে আশাবাদী। সাঁতারের সময় সাথে ১০ জন ভলান্টিয়ার স্পিটবোটে করে নদীপথে নিরাপত্তা নিশ্চিতে কাজ করেন বলে জানান তিনি।     

স্থানীয়রা জানান, সাঁতারু বকুল সিদ্দিকীর সাতারকে ঘিরে নরসিংদীর মেঘনা নদীতে বিভিন্ন নৌকা ও স্পিড বোটে শত শত উৎসুক দর্শক উপস্থিত হন। নরসিংদীর শেখ হাসিনা সেতু প্রান্তে পৌঁছলে সাতারু বকুল সিদ্দিকীকে ফুল দিয়ে স্বাগত জানান, নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন ভূইয়া। এসময় ফুল, ক্রেস্ট ও টাকার মালা দিয়ে তাকে সংবর্ধনা দেয়া হয়।

এসময় নরসিংদী জেলা শ্রমিক লীগের আহবায়ক ও নরসিংদী পৌরসভার সাবেক প্যানেল মেয়র মো: রিপন সরকার, সদর আসনের এমপির পক্ষে তার পিএস মো: নাজমুল হাসান পিন্টু, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক তৌহিদা সরকার রুনা, আলোকবালী ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দীপু, হাইরমারা ইউপি চেয়ারম্যান কবির হোসেনসহ অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।


বিভাগ : খেলা


এই বিভাগের আরও