ধনেপাতা খান কোলেস্টেরল কমান

০৩ নভেম্বর ২০১৯, ০৬:১৮ পিএম | আপডেট: ১৫ নভেম্বর ২০১৯, ০৪:৩৬ পিএম


ধনেপাতা খান কোলেস্টেরল কমান

টাইমস জীবনযাপন ডেস্ক:

আমাদের দেশে এখন প্রায় সারা বছরই পাওয়া যায় ধনে পাতা। খাবারের স্বাদ বাড়াতে ধনেপাতার তুলনা নেই। মিষ্টি গন্ধের এ পাতাটি গুণেও অনন্য। নিয়মিত ধনেপাতা খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায় তার মধ্যে কয়েকটি উল্লেখ করা হলো-

(১). ধনেপাতায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকায় এটি দৃষ্টিশক্তি উন্নত করে।
(২). ধনেপাতা শুকিয়ে গুঁড়ো করে সেই গুঁড়ো যদি নিয়মিত খাওয়া যায় তাহলে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। কারণ এই গুঁড়ো শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়।
(৩). পেট ব্যথা থেকে গা বমি বমি ভাব কিংবা পেট খারাপ সবই নিয়ন্ত্রণ করা যায় এ পাতার সাহায্যে। নিয়মিত যদি দুধে এ পাতা মিশিয়ে খাওয়া যায় তাহলে পেটের নানাবিধ সমস্যা দূর হয়। আবার ধনেপাতা শুকিয়ে গুঁড়ো করে প্রতিদিন আধা গ্লাস পানিতে দু চামচ করে মিশিয়ে খেলে পেট ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।
(৪). গবেষণা বলছে, এ পাতায় থাকা যৌগ সহজেই কোলেস্টেরল কমাতে সাহায্য করে। যাদের কোলেস্টেরল বেশি, তারা ধনেপাতা ফুটিয়ে সেই পানি নিয়মিত খেলে উপকার পাবেন।
(৫). ধনেপাতা বাটার সাথে একটু হলুদ মিশিয়ে ব্রণের ওপর লাগালে উপকার পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় সহজেই ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে। ব্ল্যাকহেডস দূর করতেও এ পাতা বেশ উপকারী।


বিভাগ : জীবনযাপন


Regent