নারীর ক্ষমতায়ন ও উদ্যোক্তা হওয়ার সফল উদাহরণ ডিজিটাল সেন্টার: পলক

২৫ নভেম্বর ২০২১, ০৬:১৭ পিএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২১, ১২:১৬ পিএম


নারীর ক্ষমতায়ন ও উদ্যোক্তা হওয়ার সফল উদাহরণ ডিজিটাল সেন্টার: পলক
ছবি সংগৃহীত।

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল মাধ্যমে পণ্যের ন্যায্য মূল্য পাওয়ার পথ ও গতানুগতিক মানসিকতা ভেঙে দিয়ে উদ্যোক্তা হওয়ার সাহস তৈরি করে দিয়েছেন জননেত্রী শেখ হাসিনা। নারীদের ক্ষমতায়ন ও তাদের উদ্যোক্তা হওয়ার জন্য সুযোগ সৃষ্টি করার সফল উদাহরণ ডিজিটাল সেন্টার। বুধবার (২৪ নভেম্বর) রাতে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত নারী উদ্যোক্তা বাংলাদেশের উদ্যোগে ‘দ্য পাওয়ার অব ওমেন ২০২১’ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবা নিশ্চিত করার মাধ্যমে সরকার এই পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। তিনি আরও বলেন, এখন কম্পিউটার ব্যবহার ও ইন্টারনেটের ওপর নির্ভর করে একজন নারী ও পুরুষ আইটি উদ্যোক্তারা প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ড থেকে সরকারি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। অপর দিকে ই-কমার্সের মাধ্যমে উদ্যোক্তা-উৎপাদকদের পণ্যগুলো বিপণন ও সরবরাহের জন্য পয়েন্ট অব ডিজিটাল হাব বা ডিজিটাল ডেলিভারি হিসেবে সেগুলোকে ব্যবহার করছেন।

তিনি আরও বলেন, নারীদের যেসব উদ্যোগ রয়েছে, সেখানে প্রতারণার দৃষ্টান্ত নেই বললেই চলে। সে কারণে ই-কমার্সে বিশাল একটা প্লাটফর্ম তৈরি হয়েছে। যেখানে ৩ লক্ষাধিক উদ্যোক্তা তৈরি হয়েছে।

নারী উদ্যোক্তা বাংলাদেশের চেয়ারম্যান রুপা আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন, পদ্মা ব্যাংকের প্রধান নির্বাহী মো. এহসান খসরু প্রমুখ।



এই বিভাগের আরও