সোমবার আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস

২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭:০৩ পিএম | আপডেট: ২৫ অক্টোবর ২০২০, ০৪:৪৬ পিএম


সোমবার আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস সোমবার (২৮ সেপ্টেম্বর)। জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর আন্তর্জাতিকভাবে দিবসটি উদযাপন করা হয়।

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতিতে তথ্য কমিশনের উদ্যোগে ঢাকাসহ দেশব্যাপী আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২০ উদযাপনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর আগে দিবসটি কেন্দ্রীয় পর্যায় ছাড়া শুধুমাত্র জেলা পর্যায়ে উদযাপন করা হতো। এবার তথ্য অধিকার সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে দিবসটি উদযাপনের আওতা বাড়িয়ে বিভাগীয় পর্যায় এবং পিডিসি ও ইউডিসিসমূহকে সংযুক্ত করে উপজেলা পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে ঢাকায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বিভাগ, জেলা এবং পিডিসি ও ইউডিসিসমূহকে সংযুক্ত করে উপজেলা পর্যায়ে পৃথক পৃথক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বিশ্বব্যাপী মহামারি করোনা পরিস্থিতি বিবেচনায় দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ ও স্লোগান: ‘সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে’ নির্ধারণ করা হয়েছে।

সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকেল ৪টায় তথ্য কমিশনের উদ্যোগে আগারগাঁও প্রশাসনিক এলাকা, শেরে বাংলা নগর, ঢাকাস্থ প্রত্নতত্ত্ব ভবনের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, বিশেষ অতিথি হিসেবে তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান ও তথ্য সচিব কামরুন নাহার উপস্থিত থাকবেন।

সভায় সভাপতিত্ব করবেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। এছাড়া সভায় উপস্থিত থাকবেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম, তথ্য কমিশনার ড. আবদুল মালেক ও তথ্য কমিশনের সচিব সুদত্ত চাকমা।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও