ইসলাবাদকে মধ্যস্থিত করে আলোচনায় তেহরান-সৌদি

০৬ অক্টোবর ২০১৯, ০৪:০৭ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ১০:৩৪ এএম


ইসলাবাদকে মধ্যস্থিত করে আলোচনায় তেহরান-সৌদি

আর্ন্তজাতিক ডেস্ক:

তেহরি -ই ইনসাফের শীর্ষ নেতা পাক প্রধানমন্ত্রীকে তৃতীয়পক্ষ করে আলোচনার দিকে মিডল ইস্টের দুই তেল সমৃদ্ধ দেশ ইরান ও সৌদি আরব। দুটি দেশই আলোচনার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে।

গত ১৯ ও ২০ সেপ্টেম্বর পাক প্রধানমন্ত্রী ইমরান খান সৌদি আরব সফরে যান,সেখানে থাকে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্নদ বিন সালমান রিয়াদ ও তেহরানের ব্যাপারে মধ্যস্থতা করার উদ্যোগ নেওয়ার জন্যে অনুরোধ করেন।

সৌদি ক্রাউন প্রিন্স পাক প্রধানমন্ত্রী কে বলেন '' আমি সবসময় যুদ্ধ এড়াতে চাই"। সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘ ৭৪ তম সাধারণ অধিবেশন চলাকালীন সময়ে ইরানি প্রেসিডেন্ট হাসান রোহানীর সঙ্গে ইমরান খানের কথা হয়েছে বিষয়টি নিয়ে। ইমরান খান রিয়াদের দেওয়া এই প্রস্তাব রোহানীর কাছে তুলে ধরলে রোহানী ও ইতিবাচক সাড়া দেয়।

এদিকে শনিবার( ৫ অক্টোবর) মার্কিন গণমাধ্যম 'দ্যা নিউইয়র্ক টাইমস' জানায়, গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের আরামকোর দুটি তেল স্থাপনায় হামলার পর উদ্ভুত পরিস্থিতিতে উদ্বিগ্ন হন রিয়াদ,যার প্রেক্ষিতে সৌদি আরবের তেল উৎপাদন অর্ধ শতাংশ কমে আসে। এরপরই আলোচনার ব্যাপারে অগ্রসর হতে পাকিস্তান প্রধানমন্ত্রী কে আহবান জানান।

এদিকে রিয়াদের পক্ষ থেকে নিউইয়র্ক টাইমসের কাছে ইরানের সাথে মধ্যস্থতার ব্যাপারে পাকিস্তানের নিকট স্মরণাপন্ন হওয়াকে অস্বীকার করেন রিয়াদ। এদিকে তেহরানের পক্ষ থেকে বলা হয়, আমাদের দিক থেকে আলোচনার ব্যাপারে কোন আপত্তি নেই। তেহরান পুরোপুরি উন্মুক্ত।

সম্প্রতি বিষয়টি নিয়ে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরাকে সাহ্মাতকার দেয় ইরানি স্পীকার আলী লারিজানি তিনি বলেন সৌদি আরব এবং অঞ্চলটির জন্য অঞ্চলের জন্য ইরান পুরুপুরি উন্মুক্ত। ইরান বলছে মার্কিন সহ যাবতীয় নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে তারা সব ধরনের আলোচনায় আগ্রহী।

তাছাড়া যুক্তরাষ্ট্র ও এখন আলোচনার কথা বলছে। অন্যদিকে ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদী গত সপ্তাহে আল জাজিরাকে একটি সাক্ষাতকার দেন সেখানে তিনি বলেন, আমার বিশ্বাস তেহরানের সঙ্গে বিরোধ কমিয়ে আনতে চাইছে রিয়াদ। আর এমন টা হলে শুধুমাত্র রিয়াদ তেহরান নয় গোটা মধ্যপাচ্য সুফল ভোগ করবে।এখনই সুযোগ সকল পহ্মকে কাজে লাগানোর, যেহেতু সকল পক্ষই ইতিবাচক।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও