আইসিসির র‍্যাংকিং: সেরা দশে সাকিব, ১৫ ধাপ এগিয়েছেন তাসকিন

৩০ মার্চ ২০২২, ০৭:২৮ পিএম | আপডেট: ১৪ মে ২০২২, ০৬:৪২ এএম


আইসিসির র‍্যাংকিং: সেরা দশে সাকিব, ১৫ ধাপ এগিয়েছেন তাসকিন
ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক:

আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় সেরা দশে ফিরেছেন সাকিব আল হাসান। একই ফরম্যাটে ধারাবাহিক পারফরম্যান্সের ছাপ পড়েছে তাসকিন আহমেদের র‍্যাংকিংয়েও। বোলারদের র‍্যাংকিংয়ে এক লাফে ১৫ ধাপ এগিয়েছেন এই ডানহাতি পেসার।

আজ বুধবার ছেলেদের র‍্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। সেই র‍্যাংকিংয়ে সাকিব ও তাসকিনের পাশাপাশি ব্যাটারদের তালিকায় উন্নতি হয়েছে তামিম ইকবালেরও।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ বোলিং করেছেন তাসকিন। প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সের পর ৬০ থেকে ১২ ধাপ এগিয়ে ৪৮তম স্থানে উঠে আসেন তিনি। এরপর তৃতীয় ও শেষ ম্যাচে আগুন ঝরা বোলিংয়ে দক্ষিণ আফ্রিকায় প্রথম বাংলাদেশি বোলার হিসেবে নেন ৫ উইকেট।

শেষ ম্যাচ ৯ উইকেটে জিতে প্রথমবারের মতো প্রোটিয়াদের মাটিতে সিরিজ জেতার স্বাদ পায় বাংলাদেশ। সিরিজ নির্ধারণী ম্যাচ ও সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হন তাসকিন। ওই পারফরম্যান্সের পর র‍্যাংকিংয়ে শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে ৩৩তম স্থানে আছেন তাসকিন। ওই ম্যাচেই ২৪ রান খরচে ২ উইকেট নেন সাকিব। আর তাতেই ৪ ধাপ এগিয়ে বোলারদের র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে উঠে আসেন বাঁহাতি স্পিনার ও দেশ সেরা অলরাউন্ডার।

অন্যদিকে ব্যাটারদের র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়েছেন তামিম। বাঁহাতি এই ওপেনার আছেন ২০তম স্থানে। সিরিজের শেষ ম্যাচে ৮৭ রানে অপরাজিত থাকেন তিনি। একই ম্যাচে ৪৮ রান করা আরেক ওপেনার লিটন কুমার দাস এগিয়েছেন ১ ধাপ। তার অবস্থান ৩০তম স্থানে। এছাড়া বাংলাদেশের ব্যাটারদের মধ্যে আগের মতোই ১৭তম স্থানে আছেন মুশফিকুর রহিম আর বোলারদের তালিকায় সাতে মেহেদি হাসান মিরাজ।

বোলারদের র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পার। সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানকে ৮৮ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। ওই ম্যাচে বল হাতে ৩৮ রানে ৪ উইকেট নেওয়া এই লেগ স্পিনার ৬ ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ের নবম স্থানে অবস্থান করছেন। এছাড়া আগেই মতোই শীর্ষে আচেহ্ন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। এরপর দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড এবং তিনে ইংল্যান্ডের ক্রিস ওকস। শীর্ষ সাতের বাকি স্থানগুলোও আছে অপরিবর্তিত।

ব্যাটিংয়ে আগের মতোই শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। পরের দুই স্থানে ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের রস টেইলর। তবে এক ধাপ নিচে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। তাকে পেছনে ফেলে চারে উঠে এসেছেন ভারতের রোহিত শর্মা। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি হাঁকানো পাকিস্তানি ওপেনার ইমাম-উল-হক দুই ধাপ এগিয়ে আছেন ঠিক দশে।

অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এক ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন ইংল্যান্ডের বেন স্টোকস। পাঁচ থেকে ছয়ে নেমে গেছেন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। আর সেরা দশে ফিরেছেন তার কিউই সতীর্থ কলিন ডি গ্র্যান্ডহোম (সপ্তম স্থানে)।


বিভাগ : খেলা