বিশ্বকাপ বাছাইপর্বে যুক্তরাষ্ট্রকে ২৭০ রানের বিশাল ব্যবধানে হারাল বাংলাদেশ

২৩ নভেম্বর ২০২১, ০৯:৫২ পিএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২১, ০৯:১২ এএম


বিশ্বকাপ বাছাইপর্বে যুক্তরাষ্ট্রকে ২৭০ রানের বিশাল ব্যবধানে হারাল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

শারমিন আক্তারের অসাধারণ সেঞ্চুরির পর বোলারদের দাপটে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে যুক্তরাষ্ট্রকে ২৭০ রানের বিশাল ব্যবধানে হারাল বাংলাদেশ। বাংলাদেশের ৩২২ রানের জবাবে ৩০.৩ ওভারে মাত্র ৫২ রানেই গুটিয়ে যায় জো বাইডেনের দেশ।

৩২৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা যুক্তরাষ্ট্র প্রথম থেকেই ধুঁকতে থাকে। দলের হয়ে দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন মাত্র দুজন। দলটির অধিনায়ক সিন্ধু শ্রিহর্ষ ১৫ ও টারা নোরিস করেন ১৬ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে সালমা খাতুন, ফাহিমা আক্তার ও রুমানা আহমেদ দুটি করে উইকেট নেন। জাহানারা আলম একটি উইকেট দখল করেন।

এর আগে শারমিন আক্তারের অপরাজিত দুর্দন্ত সেঞ্চুরির সুবাদে যুক্তরাষ্ট্র নারী দলের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ৩২২ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ নারী দল। এদিন প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়েও রেকর্ড গড়া হয়নি শারমিন আক্তারের। কেননা বিশ্বকাপ বাছাইপর্ব হলেও যুক্তরাষ্ট্রের ওয়ানডে মর্যাদা না থাকায় আক্ষেপ থাকবে এই ব্যাটারের। এই ম্যাচটি লিস্ট ‘এ’ হিসেবে ধরা হবে। মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ২০১৯ সালে লাহোরে পাকিস্তান মেয়েদের বিপক্ষে ২১১।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যৌথভাবে সালমা খাতুন ও রুমানা আহমেদের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে আহমেদাবাদে অপরাজিত ৭৫ করেন সালমা। পরের ম্যাচে একই প্রতিপক্ষের সঙ্গে একই ভেন্যুতে রুমানাও করেন ৭৫। আর ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শারমিনের সর্বোচ্চ ৭৪।

এবারের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বে উড়ছে বাংলাদেশ প্রমীলা ক্রিকেট দল। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারানোর পর এবার যুক্তরাষ্ট্রেরি বিপক্ষে দুর্দান্ত ব্যাট করল বাংলাদেশের মেয়েরা।

মঙ্গলবার হারারেতে (২৩ নভেম্বর) টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রের অধিনায়ক সিন্ধু শ্রিহর্ষ। প্রথমে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছেন বাংলাদেশি দুই ওপেনার মুর্শিদা খাতুন ও শারমিন আক্তার। দলীয় ৯৬ রানে ৪৭ রান করে মুর্শিদা খাতুনের বিদায়ের পর নিগার সুলতানাকে নিয়ে দলের হাল ধরেন শারমিন আক্তার।

দলীয় ১৪৪ রানে অধিনায়ক নিগার সুলতানা উইকেট হারালেও ব্যাট হাতে আলো ছড়াতে থাকেন শারমিন আক্তার। ৯ চারে ১২০ বল খরচায় শতক তুলে নেন এ ব্যাটার। শেষ পর্যন্ত এই ব্যাটার ১৪১ বলে ১১টি চারে ১৩০ রানে অপরাজিত থাকেন। ব্যাটে ঝড় তোলেন ফারজানা হক। তিনি ৬২ বলে ৬টি চারে ৬৭ রান করেন। এছাড়া অধিনায়ক নিগার সুলতানা ২৬ বলে ৩৩ রান করেন।


বিভাগ : খেলা


এই বিভাগের আরও