নরসিংদীতে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও সবুজ শিল্পায়নে সচেতনতামূলক সভা

১৩ মে ২০২৩, ০৫:৪৩ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩১ এএম


নরসিংদীতে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও সবুজ শিল্পায়নে সচেতনতামূলক সভা

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে দূষণ নিয়ন্ত্রণ ও সবুজ শিল্পায়নে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে শনিবার দুপুরে নরসিংদী জেলা শিশু একাডেমি মিলনায়তনে যৌথভাবে এই সভার আয়োজন করে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর।

এতে জেলার দুই শতাধিক শিল্প কারখানার মালিক, প্রতিনিধি, জনপ্রতিনিধি ও সুধী সমাজের লোকজন অংশগ্রহণ করেন।

সভায় বক্তারা বলেন, নরসিংদীর নদ-নদী ও পরিবেশ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিল্পকারখানার নিক্ষিপ্ত বর্জ্যে। শিল্পকারখানাগুলোতে বর্জ্য শোধনাগার থাকলেও এসব চালু না রেখে দূষিত পানি সরাসরি নদীতে ফেলা হচ্ছে। এসব দূষণ রোধে শিল্প মালিকদের সচেতন হওয়ার তাগিদ দেয়া হয়। এছাড়া পৌর শহরের গৃহস্থালি ও বাজারের ময়লা আবর্জনা নিক্ষেপ করা নিয়ে আলোচনা করা হয়।

শিল্প সমৃদ্ধ জেলা নরসিংদীতে শিল্প কারখানা সম্প্রসারণের পাশাপাশি পরিবেশের উন্নতি করণে ইটিপি ব্যবহার ও পরিবেশ রক্ষায় এটির প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করা হয় সভায়। এসময় নরসিংদীর প্রেক্ষাপটে পানি দূষণের উৎস, পানি দূষণের ফলাফলসহ পরিবেশ বিষয়ক দিক তুলে ধরে ডকুমেন্টারি উপস্থাপন করা হয়।

পরিবেশ অধিদপ্তর নরসিংদীর উপ পরিচালক শেখ মো: নাজমুল হুদার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নরসিংদী পৌর মেয়র আমজাদ হোসেন বাচ্চু, অতিরিক্ত পুলিশ সুপার সামসুল আরেফিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট চিত্রা শিকারী, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মোমেন মোল্লা, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী।



এই বিভাগের আরও