নরসিংদীতে নিরাপদ অভিবাসন ও রেমিটেন্স ব্যবস্থাপনা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

২৫ মে ২০২২, ০৪:৪৩ পিএম | আপডেট: ০২ মে ২০২৪, ১০:২৬ এএম


নরসিংদীতে নিরাপদ অভিবাসন ও রেমিটেন্স ব্যবস্থাপনা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে নিরাপদ অভিবাসন ও রেমিটেন্স ব্যবস্থাপনা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সংলাপ করা হয়।

বেসরকারি সংস্থা ব্র্যাক ও আই ও এম এর যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রকল্প বাংলাদেশ: সাসটেইনেবল অ্যান্ড ইমপ্রুভড মাইগ্রেশন গভর্নেন্স-প্রত্যাশা প্রকল্পের উদ্যোগে আয়োজিত এই সংলাপে জেলার বিদেশ ফেরত অভিবাসী, প্রতারিত ব্যক্তি, বিভিন্ন এনজিও কর্মী, সরকারি কর্মকর্তা ও সাংবাদিকসহ বিভিন্ন পেশার লোকজন অংশ নেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক প্রধান কার্যালয়ের মাইগ্রেশন প্রোগ্রামের সিনিয়র ম্যানেজার সাজ্জাদ হোসেন।

এসময় বিদেশ ফেরত অভিবাসী, প্রতারিত ব্যক্তি তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। অবৈধ অভিবাসন চক্রের দৌরাত্ম্য হ্রাসের লক্ষ্যে সরকারি নিয়মানুযায়ী অভিবাসনের প্রক্রিয়া ও সুবিধা সকলকে অবহিতকরণের প্রতি গুরুত্ব আরোপ করে দক্ষ জনশক্তি তৈরিসহ নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে সকল অংশীদারগণকে স্ব স্ব দায়িত্ব যথাযথভাবে পালনের আহবান জানানো হয় সংলাপ অনুষ্ঠানে। অনুষ্ঠানে প্রবাস ফেরত ৪ জন ব্যক্তির কর্মসংস্থান নিশ্চিতকরণের লক্ষ্যে তাদের মাঝে মোট ৩ লাখ ৬৫ হাজার টাকা এককালীন অনুদান বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান। অতিরিক্ত জেলা প্রশাসক মো: মোস্তফা মনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান। মুক্ত আলোচনায় অংশ নেন নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমানসহ অন্যান্যরা।