নরসিংদী রেলওয়ে স্টেশনে সুপেয় পানির ব্লকের বেহাল দশা !

০৯ ফেব্রুয়ারি ২০২২, ০১:২৩ পিএম | আপডেট: ০৪ মে ২০২৪, ১২:৩৮ এএম


নরসিংদী রেলওয়ে স্টেশনে সুপেয় পানির ব্লকের বেহাল দশা !

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদী রেলওয়ে স্টেশনের সুপেয় পানির ব্লক বেহাল দশায় পরিণত হয়েছে। ব্লকের ছাদের ওপর পানির ট্যাংক থাকলেও নীচে নেই কোনো ট্যাব। কে বা কারা ট্যাবগুলো খুলে নিয়ে যাওয়ায় সুপেয় পানি পান থেকে বঞ্চিত হচ্ছেন যাত্রীরা। শুধুমাত্র সামান্য মেরামত ও ট্যাবের অভাবে দীর্ঘ ৫ বছর ধরে ব্লকটির এমন বেহাল দশা থাকলেও রক্ষনাবেক্ষণের নেই কোন উদ্যোগ।

সরেজমিন গিয়ে দেখা যায়, নরসিংদী রেলওয়ে স্টেশনের ১ নং প্লাটফর্মের পশ্চিম পাশে অবস্থিত সুপেয় পানির ব্লক। ব্লকের তিনটি ট্যাবই উধাও। ২০১৪ সালে মোবাইল অপারেটর কোম্পানী রবি’র সুপেয় পানি পান ও হাত ধোয়ার জন্য ব্লকটি স্থাপন করা হয়। ব্লকে যুক্ত করা হয় ৫০০ লিটারের দুটি পানির ট্যাংক ও পানি সংগ্রহের জন্য বেসিনের তিনটি ট্যাব। ব্লকের ওপরে ৫০০ লিটারের দুটি কালো রঙের পানির ট্যাংকের সাথে সংযুক্ত পাইপ ও পাইপের আউটপুট সচল থাকলেও নিচে নেই ট্যাব । 

দুই বছর পার না হতেই ২০১৬ সালে ট্যাবগুলো চুরি হওয়ায় অচল হয়ে পড়ে এই পানির ব্লক। এতে যাত্রীদের কোন কাজে আসছে না সুপেয় পানির ব্লকটি। বেসিনের ড্রেনে পড়ে আছে ইটের টুকরো, কফির মগ, সিগারেটের অবশিষ্টাংশ। ব্লকের দেয়ালের তিনপাশ জুড়ে ছেয়ে গেছে পোস্টারে। নরসিংদী রেলওয়ে স্টেশনে মোট ২৮ টি ট্রেনের যাত্রাবিরতি রয়েছে। প্রতিদিন ৩ হাজারের কমবেশি যাত্রী এই স্টেশন হয়ে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করেন। গুরুত্বপূর্ণ এই স্টেশনের একমাত্র ওয়াশব্লকটি অকেজো থাকায় যাত্রী সাধারণের কোন উপকোরে আসছে না। করোনা পরিস্থিতিতে হাত ধোয়াও যাচ্ছে না। শুধুমাত্র সামান্য মেরামত ও তিনটি ট্যাবের অভাবে ব্লকের এমন বেহাল দশায় ক্ষোভ জানিয়েছেন ট্রেনযাত্রীরা। 

মোস্তাফিজুর রহমান নামে একজন যাত্রী বলেন, এই ব্লকে ট্রেন যাত্রীরা ফ্রেশ হতেন এবং পানি পান করতেন। কিন্তু এটা এখন পুরোপুরি অচল। নরসিংদী রেলওয়ে স্টেশনে আর কোন সুপেয় পানির ব্লক নেই। মাত্র ৩টি ট্যাব লাগিয়ে স্টেশন কর্তৃপক্ষ এটা মেরামত করতে পারেন না?

তাজিমুল হাসান জিহান নামে নরসিংদী সরকারি কলেজের এক শিক্ষার্থী বলেন, ট্রেনেই বেশিরভাগ সময় যাতায়াত করতে হয়। পুরো স্টেশনে পানি নেই, ওয়াশ ব্লকটি অচল হওয়ায় হাত ধোয়ার জন্য হলেও পানি কিনতে হয়। সাধারণ যাত্রীদের অনেকের পানি কিনে পান করার ক্ষমতা নেই।

ফাহিম মোনায়েম নামে একজন ট্রেন যাত্রী বলেন, আমি ২০১৫ সাল থেকে নরসিংদী থেকে ঢাকার নিয়মিত ট্রেন যাত্রী । প্রথমে এখান থেকে পানি খাওয়া যেতো, হাত মুখ ধোয়ার ব্যবস্থা ছিলো। গত ৪-৫ বছর ধরে ব্লকের বাজে অবস্থা। মোবাইল ফোন অপারেটর কোম্পানী রবির একটা সাইন ছিলো সামনের দিকে, রাজনৈতিক পোস্টারের জন্য সেটাও দেখা যায় না।

নরসিংদী রেলওয়ে স্টেশন মাস্টার এটিএম মুসা বলেন, ওয়াশ ব্লকটি রেলওয়ে কর্তৃপক্ষ স্থাপন করেনি। মোবাইল নেটওয়ার্ক অপারেটর কোম্পানী রবির সৌজন্য স্থাপিত হয়েছিলো। ৫ বছর ধরে এটাতে পানির সংযোগ নেই। ভেতরের মটর, ট্যাংক এবং অন্যান্য সবই ঠিক আছে। ৩ টি ট্যাব দিয়ে সামান্য মেরামত করলেই হয়তো ব্লকটি আবার চালু হবে। উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে মেরামত করে সুপেয় পানির ব্যবস্থা করার উদ্যোগ নেয়া হবে।



এই বিভাগের আরও