বাংলাদেশ হতে ভারতে প্রথম নৌপথে খাদ্যপণ্য রপ্তানী শুরু করলো প্রাণ

১৬ মার্চ ২০২১, ০৬:০৩ পিএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২১, ০৪:০৪ এএম


বাংলাদেশ হতে ভারতে প্রথম নৌপথে খাদ্যপণ্য রপ্তানী শুরু করলো প্রাণ

আল আমিন মিয়া:
বাংলাদেশ হতে ভারতে প্রথমবারের মতো নৌ-প্রটোকল চুক্তির আওতায় নৌপথে খাদ্যপণ্য রপ্তানী শুরু করেছে দেশের অন্যতম শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মঙ্গলবার (১৬ মার্চ) দুপুরে নরসিংদীর ঘোড়াশালস্থ প্রাণ ইন্ডাষ্ট্রিয়াল পার্ক জেটিতে নৌ-পথে খাদ্যপণ্য রপ্তানী কার্যক্রমের উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

প্রাণআরএফল গ্রুপ কর্তৃপক্ষ জানায়, বিশ্বের ১৪৫টি দেশে ৫০০ ধরনের প্রাণ পণ্য রপ্তানী করে থাকে প্রাণ আরএফএল গ্রুপ। প্রতিবেশি দেশ ভারতের ২৮টি রাজ্যে রপ্তানী হয়ে থাকে প্রাণের পণ্য। ১৯৯৭ সাল থেকে ভারতে পণ্য রপ্তানী শুরু হলেও তা ছিল স্থলপথে। এই প্রথম নৌপথে খাদ্যপণ্য রপ্তানী শুরু করা হয়েছে। নৌপথে খাদ্যপণ্য রপ্তানী শুরুর প্রথম চালান হিসেবে মঙ্গলবার দুপুরে প্রাণের উৎপাদিত ২৫ হাজার কার্টন লিচি ড্রিংক নিয়ে ভারতের কলকাতা টিটি শেডের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে আলিফ লাম মীম নামের একটি লাইটারেজ জাহাজ। জাহাজটি খুলনার শেখবাড়িয়া দিয়ে ভারতে প্রবেশ করবে এবং আগামী ৩/৪ দিনের মধ্যে কলকাতার বন্দরে পৌঁছাবে। এসকল পণ্য স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানী করা হলে ২৫টি ট্রাকের প্রয়োজন পড়তো। পরবর্ততীতে নৌ-যানের মাধ্যমে প্রায় ১২০০ মেট্রিক টন পণ্য পরিবহন সহজতর হবে, যা পরিবহনে প্রয়োজন পড়তো ৭০/৭৫টি ট্রাকের। নৌপথে পণ্য রপ্তানীর ফলে সড়ক পথে চাপ কমার পাশাপাশি কমবে খরচ ও বাড়তি ভোগান্তি। নৌপথে খাদ্যপণ্য রপ্তানীর মাধ্যমে ভারতে বাংলাদেশের বাণিজ্য আরও প্রসার ঘটবে। বিশ^বাজারে প্রাণ-এর খাদ্যপণ্যের মোট রফতানির প্রায় ৩০ শতাংশ রপ্তানী হয় ভারতে। নতুন করে নদীপথ যুক্ত হওয়ায় ভারতে খাদ্যপণ্য রপ্তনীতে নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বাংলাদেশ থেকে ভারতে নৌ বাণিজ্য প্রধানত ফ্লাইএ্যাশ নির্ভর, শতকরা ৯৬ ভাগ পণ্যই ফ্লাইএ্যাশ যা সিমেন্ট তৈরির কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। 


নৌপথে খাদ্যপণ্য রপ্তানী শুরু উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিআইডব্লিউটিএ চেয়ারম্যান গোলাম সাদেকের সভাতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য ডা: আনোয়ারুল আশরাফ খান দিলিপ, বাণিজ্য মন্ত্রণালয় সচিব ড. মো: জাফর উদ্দিন, নৌপরিবহন মন্ত্রণালয় সচিব মোহাম্মদ মেজব্হা উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক কমল কুমার ঘোষ, নরসিংদীর ভারপ্রাপ্ত পুলিশ সুপার এনামুল হক সাগর ও প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী।