বকেয়া বেতন পরিশোধের দাবীতে পাঁচদোনায় পাকিজার শ্রমিকদের সড়ক অবরোধ

১৯ জুন ২০২৩, ০৩:৩৬ পিএম | আপডেট: ১৪ জুন ২০২৪, ০৪:০২ পিএম


বকেয়া বেতন পরিশোধের দাবীতে পাঁচদোনায় পাকিজার শ্রমিকদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবীতে ঢাকা-টঙ্গী-পাঁচদোনা আঞ্চলিক মহাসড়ক অবরোধ করেছেন পাকিজা গ্রুপের শ্রমিকরা। সোমবার দুপুর ১২ টা থেকে এক হাজারেরও বেশি শ্রমিক কারখানার সামনের এই সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ ও অবরোধ শুরু করে।

টানা ৩ ঘন্টা ধরে সড়ক অবরোধ করে রাখার পর বিকাল ৩টায় পুলিশের উপস্থিতিতে মালিকপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিলে অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

এতে ঢাকার মহাখালী থেকে টঙ্গি হয়ে নরসিংদীর ঘোড়াশাল ও পাঁচদোনা পর্যন্ত মহাসড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। অবরোধের ফলে এই সড়কে মহাখালী থেকে ঘোড়াশাল, নরসিংদী, পাঁচদোনা, ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট ও কিশোরগঞ্জগামী যানবাহনের যাত্রীরা দুর্ভোগে পড়েন। সড়কজুড়ে সৃষ্টি হয় তীব্র যানজট।

অবরোধকারী শ্রমিকরা জানান, পাকিজা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান মমটেক্স এক্সপো লিমিটেডসহ একই গ্রুপের নরসিংদীর অন্যান্য কারখানা থেকে সময়মতো শ্রমিকদের বেতন পরিশোধ করছে না। ওভারটাইম এবং ইদ বোনাসেও গড়িমসি করছে কারখানা কর্তৃপক্ষ। পাকিজা গ্রুপের সব কারখানার ১০ হাজারেরও অধিক শ্রমিকের গত ৬ মাসের ওভারটাইম বকেয়া পড়েছে। যথাসময়ে প্রতিমাসের বেতনসহ সকল বোনাস, ওভারটাইম এবং নাইট বিল সময়মতো পরিশোধের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন বলে জানান শ্রমিকরা।

টানা ৩ ঘন্টা অবরোধ ও বিক্ষোভের ফলে সড়কের ৫ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়। খবর পেয়ে মাধবদী থানা পুলিশ, শিল্প পুলিশ অবরোধকারীদের সরানোর চেষ্টা করেন। তবে দাবী পূরণের আগ পর্যন্ত সড়কে ছাড়বেন না বলে অনড় থাকেন শ্রমিকরা।

মমটেক্স এক্সপো লিমিটেড এর শ্রমিক নূপুর আক্তার বলেন, আমি দুই বছর ধরে এখানে কাজ করছি। ছুটির দিনসহ অন্যান্য দিনে ওভারটাইম কাজ করেও টাকা পাচ্ছি না। বেতনের টাকাও কিস্তিতে দেয়া হয়। দুই তিন মাস পর পর বেতন দেয়া হয়। এতে বাড়ি ভাড়া ও দোকান বকেয়া পড়াসহ পরিবার নিয়ে কষ্ট করতে হচ্ছে। মাঝেমেধ্যে কারখানায় আসার ভাড়ার টাকাও থাকে না।  

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক জানান, বকেয়া বেতন চাইলে বেতন না দিয়ে উল্টো চাকরিচ্যুত করা হয়। এমন কী বাবা মা মারা গেলেও শ্রমিকদের ছুটি দেয়া হয় না। নিয়মিত মেডিকেল ছুটিও মঞ্জুর করে না। ১০-১৫ মিনিট আগে কারখানা থেকে বের হয়ে গেলে পুরো দিনের মজুরির টাকা কেটে রাখা হয়।

পাকিজা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান মমটেক্স এক্সপো লিমিটেড এর জিএম (এডমিন) আবুল বাশার বলেন, গত মাসের বকেয়া বেতন আজকের মধ্যেই পরিশোধ করা হবে। আগের সব বকেয়া ঈদের আগে ও পরে পর্যায়ক্রমে পরিশোধ করা হবে। আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিকরা অবরোধ তুলে নিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শহিদুল ইসলাম সোহাগ বলেন, মালিকপক্ষ ও শ্রমিকদের সাথে আলোচনার পর মালিকপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিয়ে বকেয়া পরিশোধের আশ্বাস দিয়েছেন। শ্রমিকরা বিকাল ৩টার দিকে সড়ক থেকে সরে গেছেন। অবরোধ শেষ হওয়ায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।



এই বিভাগের আরও