ইউটিউবে কপিরাইট ভঙ্গের অভিযোগ করবেন কিভাবে?

৩০ অক্টোবর ২০১৯, ১২:২৭ পিএম | আপডেট: ২৬ মার্চ ২০২৪, ০১:৩৯ পিএম


ইউটিউবে কপিরাইট ভঙ্গের অভিযোগ করবেন কিভাবে?

টাইমস তথ্যপ্রযুক্তি ডেস্ক:

একটি ভিডিও আপলোড ও আদান-প্রদান করার ওয়েবসাইট ইউটিউব। ইউটিউব বর্তমানে ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট। চ্যানেলের মালিকদের ভিডিও আপলোড থেকে আয় করার সুবিধা দিয়ে আসছে ইউটিউব। অনেকেই আয়ের জন্য নতুন ভিডিও বানান। কিন্তু একজনের তৈরি ভিডিও গোপনে কপি করে কেউ কেউ সেটা আবার ইউটিউবে প্রচার করেন।

তবে নির্মাতার অনুমতি ছাড়া ভিডিও প্রচার সমর্থন করে না ইউটিউব। এ জন্য শক্তিশালী কপিরাইট নীতিমালার পাশাপাশি নির্মাতাদের অভিযোগ দেওয়ার সুযোগ রয়েছে ইউটিউবে। অভিযোগের জন্য নির্দিষ্ট ভিডিও চালু করে ভিডিওর নিচে থাকা তিনটি ডটমেন্যুতে ক্লিক করতে হবে। এরপর রিপোর্ট-এ ক্লিক করলেই সাইন ইন টু রিপোর্ট ইনঅ্যাপ্রোপিয়েট কন্টেন্ট অপশন দেখা যাবে। এবার গুগল অ্যাকাউন্টের সাহায্যে সাইন আপ করে infringes মাই নাইটস নির্বাচন করে নেক্সট এ ক্লিক করতে হবে।

এবার আপনার কপিরাইট দাবি সঠিক কি না, তা পুনরায় বিবেচনা করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এরপর কপিরাইট infringement নোটিফিকেশন অপশনে ক্লিক করে কপিরাইট infringement নির্বাচন করে আপনার তৈরি ভিডিওর পাশাপাশি অভিযুক্ত ভিডিওর লিংক দিতে হবে। এরপর প্রদর্শিত ফর্মে বিভিন্ন তথ্য দিয়ে পূরণ করতে হবে।

অভিযোগ পেলে আপনার ইমেইল ঠিকানায় প্রাপ্তি স্বীকার করে বার্তা পাঠাবে ইউটিউব কর্তৃপক্ষ।



এই বিভাগের আরও