রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে ফ্রিল্যান্সারদের : সালমান এফ রহমান

২৬ অক্টোবর ২০১৯, ০৭:৫২ পিএম | আপডেট: ০৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ এএম


রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে ফ্রিল্যান্সারদের : সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, ফ্রিল্যান্সারদের কাজকে প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দিতে তাদের নিয়ে ডাটাবেজ তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। এ কাজ শেষ হলেই প্রত্যেক ফ্রিল্যান্সারকে রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে। শনিবার (২৬ অক্টোবর) রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে ‘দ্য রোল অব মিডিয়া ইন প্রমোটিং এসএমই ডেভেলপমেন্ট অ্যান্ড সাসটেইনেবিলিটি’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, দেশে অনেক যুবক ফ্রিল্যান্স বা আউটসোর্সিং করে অনেক বৈদেশিক মুদ্রা আয় করছেন। কিন্তু রেজিস্ট্রেশন না থাকায় সমাজে তাদের মর্যাদা দেয়া হয় না। বিয়ের বাজার থেকে শুরু করে বাচ্চাকে স্কুলে ভর্তি করতে গিয়ে নানা বিপত্তিতে পড়েন তারা। তবে আশার কথা হচ্ছে, আমরা ফ্রিল্যান্সের রেজিস্ট্রেশন দেয়ার কাজ শেষের দিকে নিয়ে এসেছি। রেজিস্ট্রেশন হয়ে গেলে তাদের আর বিড়ম্বনায় পড়তে হবে না।

তিনি বলেন, ফ্রিল্যান্সারদের বিড়ম্বনার কথা মাথায় রেখে আমি আইসিটি প্রতিমন্ত্রীসহ বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেছি। এরপর আমরা ফ্রিল্যান্সারদের একটি ডাটাবেজ করার উদ্যোগ গ্রহণ করি। এ ডাটাবেজের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এ কাজ শেষ হলেই প্রত্যেক ফ্রিল্যান্সারকে রেজিস্ট্রশনের আওতায় আনা হবে। রেজিস্ট্রেশন কার্ড থাকলেই তার টাকা ওঠাতে ব্যাংক কোনো প্রশ্ন করবে না। এ সনদ দিয়েই তারা অন্যান্য কাজ সহজেই করতে পারবেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ডাটাবেজ শুরুর আগে আমাদের ধারণা ছিল, দেশে হয়ত দু-এক লাখ ফ্রিল্যান্সার আছে। কিন্তু এ কাজ করতে গিয়ে দেখলাম ফ্রিল্যান্সারের সংখ্যা ৬ লাখেরও বেশি। তারা প্রতিবছর প্রচুর পরিমাণে রেমিট্যান্স আয় করছে।

ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি সাইফুল ইসলাম দিলালের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন শিল্প সচিব মো. আব্দুল হালিম।