সব সময় ব্যবসায়িদের প্রণোদনা দিতে হবে: নাসিব চেয়ারম্যান

১৮ নভেম্বর ২০২১, ০৭:৪৬ পিএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২১, ১০:১৬ পিএম


সব সময় ব্যবসায়িদের প্রণোদনা দিতে হবে: নাসিব চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক:
দেশব্যাপী উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষে নরসিংদীতে পাঁচ দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের অধিনে এনপিও ও নাসিব এর উদ্যোগে ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এর জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং বিষয় অবহিতকরণ" শীর্ষক প্রকল্পের আওতায় উৎপাদনশীলতা বৃদ্ধির কৌশল বিষয়ক রবিবার এ প্রশিক্ষণ শুরু হয়। এতে বিভিন্ন শিল্প ও বস্ত্র প্রতিষ্ঠানের ৯১ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকালে এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রশিক্ষনার্থী ও শিল্প উদ্যোক্তাদের উদ্দেশ্যে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ নাসিব’র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মির্জা নুরুল গনি শোভন বলেছেন, “আমরা উইথ আউট প্রোডাকটিভিটি, আমরা এসডিজি অর্জন করতে পারবো না, আমরা উন্নত বাংলাদেশে একচল্লিশ সালে যেতে পারবো না, আমাদের উন্নত বাংলাদেশ গড়ার জন্য আমাদের যে দায়িত্ব রয়েছে, শুধু সরকারের না এখানে বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। সেই বেসরকারী খাতে যে এগিয়ে আসার জন্য যা যা দরকার সে গুলো কিন্তু আপনাদের করতে হবে”। তবেই আমারা সত্যিকার্থে শিল্প সমৃদ্ধ সোনার বাংলাদেশ পাবো।


তিনি আরো বলেন, নাসিবের এসএমই খাতে অর্থনীতিতে ২৪ ভাগ অবদান রয়েছে। নাসিবের ওয়ার্ক ফোর্স আছে ৭৮% অথচ আমরা কিন্তু অবহেলিত। আমাদের শিল্পের অবস্থা খুব ভালো নয়, করোনা পরবর্তী সময়ে আমাদের ৪০ থেকে ৫০ভাগ শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। আমাদের যে সমস্ত প্রতিষ্ঠানগুলো এখন চলছে তাদের কোন পুঁজি নাই। তারা নিঃশেষ হয়ে গেছে। আমাদের নারী উদ্যোক্তারা গত দুটি বছরে পহেলা বৈশাখ ও ঈদে কোন পণ্য বিক্রি করতে পারে নাই। করোনার এই পরবর্তী সময়ে আমরা লক্ষ করেছি অনেক বড় ব্যবসায়ি ও বড় কর্তারা বলেন তারা নাকি প্রণোদনা এনেছে। “আমি চ্যালেঞ্জ করে বলতে পারি, আমরা নাসিব প্রথম মাননীয় প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়ে বলেছিলাম আমাদের ক্ষুদ্র শিল্পকে বাঁচাতে হবে। এরপর শিল্প ব্যবসায়িদের করোকালীন সংকট কাটিয়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী ত্রিশ হাজার কোটি টাকা আমাদের প্রণোদনার জন্য ব্যবস্থা করে দিয়েছেন। সেই টাকা আমাদের অর্থনৈতিক চালিকা শক্তি আমরা বলি। যারা আমাদের অর্থনীতিকে সমৃদ্ধ করবে তা হলো আমাদের ব্যাংকিং সেক্টর। সেই সেক্টর আমাদের উদ্যোক্তাদের সঠিক ভাবে প্রণোদনা দেয় নাই। কোন সংকট নয়, সব সময়, ব্যবসায়ি শিল্প উদ্যোক্তাদের প্রণোদনা দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান নাসিব চেয়ারম্যান।

নাসিব নরসিংদী জেলা শাখার সভাপতি মো. রোস্তম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নরসিংদীর সহকারী পরিচালক মাহামুদুল হাসান।

এছাড়া আরও বক্তব্য রাখেন, অনুষ্ঠানের প্রকল্প সমন্বয়কারী ও এনপিও'র গবেষণা কর্মকর্তা মোঃ আকিবুল হক, এনপিও'র সিনিয়র রিসার্চ কর্মকর্তা ফরিদ উদ্দিন, নাসিব কেন্দ্রীয় কমিটির পরিচালক খলিলুর রহমান, নরসিংদীর নারী উদ্যোক্তা কাউন্সিলের সভাপতি কামরুন নেছা, চৌয়ালা টেক্সটাইল মালিক সমিতির সাধারণ সম্পাদক নান্নু আলী খান প্রমুখ।


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও