ব্যাংকিং লেনদেনে সামাজিক দূরত্ব বজায় রাখাতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

০৮ এপ্রিল ২০২০, ১১:০১ পিএম | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১, ০৫:৩৩ এএম


ব্যাংকিং লেনদেনে সামাজিক দূরত্ব বজায় রাখাতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ
ফাইল ছবি

অর্থনীতি ডেস্ক:

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে ব্যাংকিং লেনদেনে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রয়োজনে কাজে স্থানীয় প্রশাসনের সহায়তা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। বুধবার (৮ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় সাধারণ ছুটির মেয়াদ তৃতীয় দফায় বাড়িয়ে ১৪ এপ্রিল করা হয়েছে। তবে এই সাধারণ ছুটির মধ্যেও সীমিত আকারে ব্যাংকিং লেনদেন চালু রয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে ব্যাংকের করণীয় নিয়ে গত ২২ মার্চ সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। ওই সার্কুলারে বলা হয়েছিল, ব্যাংকিং কার্যক্রম পরিচিত দর্শনার্থী বা সাক্ষাৎপ্রার্থীদের ব্যাংকে আগমনী নিরুৎসাহিত করতে হবে। ব্যাংকে উপস্থিত সকলের মধ্যে নির্দিষ্ট দূরত্ব যেন বজায় থাকে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

এ বিষয়টি উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের বুধবারের সার্কুলারে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে বিভিন্ন সময়ে আগত বিভিন্ন টাকা গ্রহণকারীসহ গ্রাহক, দর্শনার্থী সাক্ষাৎপ্রার্থী এবং ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা ব্যাংকে আগমন করার পর নির্দিষ্ট দূরত্ব বজায় রাখছেন না। তাই এখন কোন রায় নির্দেশনা দেওয়া যাচ্ছে যে, ব্যাংকে আগত গ্রাহক দর্শনার্থী সাক্ষাৎপ্রার্থী ব্যাংকের কর্মকর্তা কর্মচারীগণ আগমন করার পর যাতে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখেন সে বিষয়টি নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রশাসনের সহায়তা গ্রহণ করা যেতে পারে। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে। কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ক্ষমতাবলে এর নির্দেশনা জারি করা হলো।


বিভাগ : অর্থনীতি