রাজাকার তালিকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিবৃতি

১৭ ডিসেম্বর ২০১৯, ০৭:০৪ পিএম | আপডেট: ১৫ অক্টোবর ২০২১, ১২:৩০ পিএম


রাজাকার তালিকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিবৃতি

নিজস্ব প্রতিবেদক:

সদ্য প্রকাশিত রাজাকার তালিকায় ভুলভাবে কারও নাম এসে থাকলে আবেদনের পরিপ্রেক্ষিতে সেই নাম বাদ দেওয়া হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) এক বিবৃতিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, প্রকাশিত তালিকায় অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

১৫ ডিসেম্বর রাজাকার, আলবদর, আলশামসসহ শান্তি কমিটির সদস্য ও স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন কোনও তালিকা প্রণয়ন করা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তালিকা যেভাবে পাওয়া গেছে, সেভাবেই প্রকাশ করা হয়েছে। যারা রাজাকার, আলবদর, আলশামস, শান্তি কমিটির সদস্য বা স্বাধীনতাবিরোধী নন, বরং মুক্তিযুদ্ধের পক্ষের লোকজন বা মুক্তিযোদ্ধা- এ ধরনের কোনো ব্যক্তির নাম তালিকায় কীভাবে এসেছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

মন্ত্রণালয় জানায়, কারো নাম ভুলভাবে তালিকায় এসে গেলে আবেদন পাওয়ার পর তা যাচাই বাছাই করে বাদ দেয়া হবে। এর আগে দুপুরে ভুলভাবে তালিকা প্রকাশের জন্য ক্ষমা চান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।


বিভাগ : বাংলাদেশ