ক্যান্সারের উপাদান: বাজার থেকে শ্যাম্পু তুলে নিচ্ছে ইউনিলিভার

২৭ অক্টোবর ২০২২, ০৭:০০ পিএম | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:০০ এএম


ক্যান্সারের উপাদান: বাজার থেকে শ্যাম্পু তুলে নিচ্ছে ইউনিলিভার
সংগৃহিত ছবি

আন্তর্জাতিক ডেস্কঃ
বিভিন্ন প্রসাধনী কোম্পানিগুলোর তৈরি শ্যাম্পুতে পাওয়া যাচ্ছে বেঞ্জিন নামের একটি উপাদান। এর থেকে তৈরি হতে পারে ক্যানসারসহ বিভিন্ন রোগ। এমনই অভিযোগে আমেরিকার বাজার থেকে একাধিক প্রসাধনী তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বা এফডিএ। সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে একাধিক ‘রকাহোলিক’ শ্যাম্পু ও ‘এরোসল ড্রাই শ্যাম্পু’-র নাম। এই তালিকায় রয়েছে ইউনিলিভারের ডাভ, ট্রেসামে, নেক্সাসের মতো ব্র্যান্ডও।

তালিকা প্রকাশ হওয়ার পরই ২০২১ সালের অক্টোবর মাসের আগে তৈরি বিভিন্ন শ্যাম্পু বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউনিলিভার। এর আগে ২০২১ সালে একইভাবে একাধিক প্রসাধনী সামগ্রী বাজার থেকে তুলে নিতে দেখা গিয়েছিল জনসন অ্যান্ড জনসন, পি অ্যান্ড জি এবং ওল্ড স্পাইসের মতো একাধিক সংস্থাকে। পি অ্যান্ড জি নিজেদের সব প্রসাধনীর উপর বিশেষ পরীক্ষা চালিয়েছিল। ওই বছরের ডিসেম্বর মাসে বেঞ্জিন মেলায় বাজার থেকে তুলে নেয় প্যান্টিন অ্যান্ড হার্বল এসেন্সেস ড্রাই শ্যাম্পু।

এফডিএ জানিয়েছে, এই ‘ড্রাই শ্যাম্পু’-তে প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়। এগুলি পেট্রোলিয়াম থেকে পাওয়া যায়। পেট্রোলিয়ামের বিভিন্ন উপজাত পদার্থের মধ্যে অশুদ্ধি হিসাবে মিশে থাকে বেঞ্জিন। এই বেঞ্জিন এমন একটি উপাদান যার নিয়মিত সংস্পর্শে বিভিন্ন গুরুতর রোগ দেখা দিতে পারে। এমনকি লিউকিমিয়া বা রক্তের ক্যানসার সৃষ্টি করতে পারে। কী পরিমাণে এই উপাদান ওই শ্যাম্পুগুলিতে পাওয়া গিয়েছে তা নির্দিষ্ট করে না বলা হলেও, তা সহনীয় মাত্রার থেকে বেশি ছিল বলে জানিয়েছে সংস্থাটি।

সূত্র : মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ


বিভাগ : বিশ্ব