বিশ্বে করোনায় আক্রান্ত ৫ কোটি ৬৮ লাখের বেশি, মৃত্যু ছাড়িয়েছে ১৩ লাখ ৫৯ হাজার

২০ নভেম্বর ২০২০, ১০:৫৬ এএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২০, ০১:৪১ পিএম


বিশ্বে করোনায় আক্রান্ত ৫ কোটি ৬৮ লাখের বেশি, মৃত্যু ছাড়িয়েছে ১৩ লাখ ৫৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক:

মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী প্রতিনিয়ত আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৬৮ লাখের বেশি। এছাড়া, সুস্থও হয়েছেন ৩ কোটি সাড়ে ৬৪ লাখের বেশি মানুষ। শুক্রবার (২০ নভেম্বর) জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৬৮ লাখ ৩৪ হাজার ১৮৭ জন এবং মারা গেছেন ১৩ লাখ ৫৯ হাজার ৫৯৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ৬৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৭ লাখ ১৩ হাজার ২২১ জন এবং মারা গেছেন ২ লাখ ৫২ হাজার ৫১৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪৪ লাখ ১০ হাজার ৭০৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ ৮১ হাজার ৭৬৭ জন, মারা গেছেন ১ লাখ ৬৮ হাজার ৬১ জন এবং সুস্থ হয়েছেন ৫৪ লাখ ৬ হাজার ৬৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৪ হাজার ৩৬৫ জন, মারা গেছেন ১ লাখ ৩২ হাজার ১৬২ জন এবং সুস্থ হয়েছেন ৮৪ লাখ ২৮ হাজার ৪০৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৫৪৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ১০৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৭ লাখ ৬৬ হাজার ৩৬১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৯৩৫ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৭২৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৪ লাখ ৪১ হাজার ১৫৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৬ হাজার ৩০৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৬ হাজার ৭২২ জন।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও