ভারতে তৈরি হচ্ছে করোনায় সংক্রমণ এবং মৃত্যুর নিত্য-নতুন রেকর্ড

১৩ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৮ পিএম | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪০ পিএম


ভারতে তৈরি হচ্ছে করোনায় সংক্রমণ এবং মৃত্যুর নিত্য-নতুন রেকর্ড
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে মহামারির লাগাম টানতে আরোপিত লকডাউন ও অন্যান্য বিধি-নিষেধ একদিকে যখন ধীরে ধীরে শিথিলের উদ্যোগ চলছে, তখন দেশটিতে করোনায় সংক্রমণ এবং মৃত্যুর নিত্য-নতুন রেকর্ড তৈরি হচ্ছে। এশিয়ায় করোনায় বিপর্যস্ত এই দেশটিতে রোববার (১৩ সেপ্টেম্বর) নতুন করে আরও ৯৪ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন এবং প্রাণ হারিয়েছেন এক হাজারের বেশি।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৩৭২ জন; এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৪৭ লাখ ৬৪ হাজার ৭৮৬ জনে পৌঁছেছে। দেশটির বেশ কিছু রাজ্যে নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি দ্রুত অবনতি ঘটছে। এছাড়া নতুন করে আরও ১ হাজার ১১৪ জনের প্রাণহানি ঘটেছে করোনায়; মোট মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৫৮৬ জনের।

রাজধানী নয়াদিল্লি, মধ্যাঞ্চলের ছত্তিশগড়-সহ আরও কয়েকটি রাজ্যে সংক্রমণের উল্লম্ফন দেখা গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে দেশটির বৃহত্তম এবং ধনী রাজ্য মহারাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ২০৪ জন।

রোববার এক সংবাদ সম্মেলনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্যের বাসিন্দাদের প্রত্যেককে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় এই রাজ্যে করোনা সংক্রমণ শনাক্ত ১০ লাখ ছাড়িয়েছে শুক্রবার; যা মহামারির তালিকার ওপরের দিকে থাকা রাশিয়ায় করোনা আক্রান্তের সমান।

ভারতের বাণিজ্যিক রাজধানী খ্যাত মহামারাষ্ট্রের মুম্বাইয়ে সংক্রমণ তীব্র আকার ধারণ করছে। আগামী কয়েকদিনের মধ্যে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে যেতে পারে। বিশ্বে এই মুহূর্তে করোনা সংক্রমণে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র; দেশটিতে এখন পর্যন্ত ৬৬ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরপরই দ্বিতীয় স্থানে আছে ভারত।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। এতে বিশ্বজুড়ে আক্রান্ত মানুষের সংখ্যা দুই কোটি ৮৯ লাখের বেশি এবং মারা গেছেন ৯ লাখ ২৫ হাজার ২৬৩ জন। (সূত্র: রয়টার্স)


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও