রায়পুরায় ঐতিহ্যবাহী লাঠি খেলাসহ হরেকরকম খেলা অনুষ্ঠিত

২১ আগস্ট ২০২৩, ০৯:২০ পিএম | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৫:০০ পিএম


রায়পুরায় ঐতিহ্যবাহী লাঠি খেলাসহ হরেকরকম খেলা অনুষ্ঠিত

কাউছার এ মাহমুদ:

নরসিংদীর রায়পুরায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলাসহ হরেকরকম খেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে উপজেলার চরাঞ্চলের চাঁনপুর ইউনিয়নের কালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই খেলা হয়। বিকাল ৩টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পযর্ন্ত একটানা পর্যায়ক্রমে চলে এসব গ্রামীণ খেলা। প্রতি বছরের ন্যায় এবারও গ্রামবাসীর উদ্যোগে এই আয়োজনে উৎসবমুখর হয়ে উঠে পুরো এলাকা।

আয়োজকরা জানান, প্রতি বছর কালিকাপুর গ্রামে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আযোজন করা হয়। এরই ধারাবাহিকতায় এ বছরও এ খেলা অনুষ্ঠিত হয়। লাঠি খেলার পাশাপাশি গ্রামীণ সংস্কৃতির মই খেলা, ছিয়াইট- গাইল খেলা, প্লেট খেলা, শলা খেলা, দা-কাস্তে খেলা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয়দের পাশাপাশি জেলার বিভিন্ন স্থান থেকে খেলোয়াররা অংশগ্রহণ করেন।

আবহমান বাংলার ঐতিহ্যবাহী এ খেলাকে কেন্দ্র করে গ্রামজুড়ে উৎসব ছড়িয়ে পড়ে। ঢাক-ঢোল আর সানাইয়ের বাদ্যযন্ত্রের তালে তালে খেলোয়াররা লাঠি হাতে নাচ ও কসরত দেখিয়ে উপস্থিত হাজারো দর্শকদের মুগ্ধ করেন। এসব খেলা দেখতে গ্রামের শিশু, নারী,পুরুষসহ  আশেপাশের এলাকা থেকেও ছুটে আসেন দর্শনার্থীরা। এ বছর টানা বৃষ্টির কারণে খেলার সময় কিছুটা পিছিয়ে করা হয়েছে বলে জানান আয়োজকরা।

স্থানীয় পল্লী চিকিৎসক তোফাজ্জল হোসেন কামাল বলেন, গ্রাম বাংলার অনেক ঐতিহ্যবাহী খেলা হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্ম এসব খেলা সম্পর্কে জানে না। প্রতি বছর এমন আয়োজন শিশু-কিশোরদের সাথে গ্রামীণ খেলা ও ঐতিহ্য সম্পর্কে পরিচয় ঘটিয়ে দিচ্ছে, পাশাপাশি বিনোদন হচ্ছে।  

গ্রামীণ এই খেলার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁনপুর ইউনিয়ন আওয়ামীলীগের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক ইয়াসিন হোসেন ফুল মিয়া। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান, ইউপি মেম্বার মহসিন সরকার, উদ্যোক্তা শফি মিয়া ও আবুল খায়েরসহ গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

 

 


বিভাগ : খেলা


এই বিভাগের আরও