শহীদ আসাদ কোন দলের কিংবা গোষ্ঠীর নয়: মনজুর এলাহী

২০ জানুয়ারি ২০২১, ০৫:৫৮ পিএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ এএম


শহীদ আসাদ কোন দলের কিংবা গোষ্ঠীর নয়: মনজুর এলাহী

এস. এম আরিফুল হাসান:
নরসিংদীর শিবপুরে শহীদ আসাদ দিবস ২০ জানুয়ারী (বুধবার) পালিত হয়েছে। এ উপলক্ষে শিবপুরে ১৯৬৯ এর গণঅভ্যুত্থানের মহানায়ক শহীদ মোহাম্মদ আসাদুজ্জামান আসাদের ধানুয়াস্থ সমাধিস্থলে সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন প্রভাত ফেরীসহ পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।


এসব সংগঠন ও রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে শহীদ আসাদের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন নরসিংদী জেলা বিএনপির সহ সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান মন্জুর এলাহী, শিবপুর সরকারী শহীদ আসাদ কলেজ, শিবপুর শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুল এন্ড কলেজ, শিবপুর উপজেলা বিএনপি, শিবপুর প্রেসক্লাব, শিবপুর উপজেলা ছাত্রদল, শিবপুর সরকারী শহীদ আসাদ কলেজ শাখা ছাত্রলীগ ও ছাত্রদল, ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় কমিটি নরসিংদী, জাতীয় মুক্তি কাউন্সিল নরসিংদী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি নরসিংদী, হাতিরদিয়া দিবস উদযাপন কমিটিসহ নানা সংগঠন।

পুস্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত আলোচনায় নরসিংদী জেলা বিএনপির সহ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মনজুর এলাহী বলেন, শহীদ আসাদ কোন দলের কিংবা গোষ্ঠীর নয়। শহীদ আসাদ দেশের সম্পদ, বাংলাদেশের সম্পদ, তথা বাংঙ্গালীর অংশ। দেশের স্বাধীনতা যুদ্ধকে ত্বরান্বিত করতে শহীদ আসাদের ভূমিকা অন্যতম। শহীদ আসাদ একটি প্রতিষ্ঠান, একটি ইতিহাস। কিন্তু আজকে শহীদ আসাদের যথাযথ মূল্যায়ন হয়নি। আমি যদি ভবিষ্যতে কোনদিন সুযোগ পাই তাহলে শহীদ আসাদ দিবসটি যাতে রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় এবং তার দেশপ্রেম, স্মৃতি ও আদর্শ গোটা দেশবাসী যাতে জানতে পারে সেইভাবে কাজ করব।


উল্লেখ্য, ৬৯ এর ২০ জানুয়ারী তৎকালীন স্বৈরাচারী আইয়ুব সরকারের বিরুদ্ধে ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের হরতাল চলাকালে ঢাকা মেডিকেল কলেজের সামনে (চাঁনখারপুল) পুলিশের গুলিতে নিহত হন আসাদ।



এই বিভাগের আরও