রায়পুরায় গ্রাহকের কোটি টাকা হাতিয়ে নেয়ার পর বন্ধ সমিতি

২৬ মার্চ ২০২৩, ০৮:৪০ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৬ পিএম


রায়পুরায় গ্রাহকের কোটি টাকা হাতিয়ে নেয়ার পর বন্ধ সমিতি

রায়পুরা প্রতিনিধি:

নরসিংদীর রায়পুরায় মুনাফার প্রলোভন দেখিয়ে সাধারণ গ্রাহকদের প্রতারণার ফাঁদে ফেলে প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়ে কার্যক্রম বন্ধ করে দেয়ার অভিযোগ উঠেছে উপজেলার হাঁটুভাঙা এলাকায় পরিচালিত "প্রভাতি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির লিমিটেড" নামে একটি স্থানীয় সমিতি'র বিরুদ্ধে।

রোববার বিকেলে রায়পুরা থানায় ওই সমিতি’র বিরুদ্ধে টাকা না পাওয়ার লিখিত অভিযোগ করেন শরিফ মিয়া নামে এক ভুক্তভোগী।

ভুক্তভোগী পরিবার ও অভিযোগে জানা যায়, ওই সমিতি মুনাফার লোভ দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে এককালিনসহ মাসিক টাকা জমা নেয়। পরে টাকা চাইলে গ্রাহকদের উল্টো হুমকি দেয়া হচ্ছে। শতাধিক গ্রাহক জমাকৃত টাকা ফেরত চাইলে বিভিন্ন অজুহাত দেখিয়ে টাকা ফেরত দিচ্ছে না সমিতি কর্তৃপক্ষ। বিভিন্ন সময় সমিতির মালিক কর্তৃপক্ষের বিরুদ্ধে গ্রাহকদের টাকা দেই দিচ্ছি বলে বিভিন্ন অজুহাত দেখিয়ে টাকা ফেরত না দেয়ার অভিযোগ উঠেছে।

তবে কর্তৃপক্ষ বলছে, তাদের ১২০ জন সদস্য রয়েছেন, তারা প্রত্যেকে ২-৩ হাজার টাকার বেশি পাবেন না। সাময়িক সমস্যার কারণে সমিতি বন্ধ রাখা হয়েছে।

শিবপুর উপজেলার কুন্দারপাড়া এলাকার শরীফ মিয়া (৩৫) নামে একজন গ্রাহক রায়পুরা থানায় এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। তিনি বলেন, এককালীন ১০ হাজার টাকা এবং গত বছরের ৭ সেপ্টেম্বর পর্যন্ত ৯ হাজার ৪ শত টাকা জমা করেন তিনি। মোট ১৯ হাজার ৪ শত টাকা জমা দিয়ে বিভিন্ন সময় সমিতির কাছে টাকা ফেরত চাইলেও টাকা ফেরত পাননি। সমিতি কর্তৃপক্ষকে আইনের আওতায় আনার জন্য থানায় অভিযোগ করা হয়েছে।

একই এলাকার অপর ভুক্তভোগী তানিয়া আক্তার জানান, তিনি ৫ হাজারের বেশি টাকা জমা দিয়েছিলেন। তার মত ওই এলাকার আরও ২০-২৫ জন সদস্য টাকা জমা রেখেছেন। কারও টাকা দিচ্ছে না ওই সমিতি। কর্তৃপক্ষের কাছে টাকা চাইতে গেলে নানা ধরনের তালবাহানা করেন।

প্রভাতি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের পরিচালক আবুল কালাম বলেন, রায়পুরার হাটুভাঙ্গায় সমিতির কার্যালয় অবস্থিত। সাময়িক সমস্যার কারণে কিছুদিন ধরে সমিতির কার্যক্রম বন্ধ রেখেছি এবং আগামী জুন মাস থেকে কার্যক্রম চালু করার পরিকল্পনা রয়েছে।

গ্রাহকের টাকা কেন আটকে রাখা হয়েছে, এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা সমস্যায় আছি, তাই প্রত্যকের ২-৩ হাজার টাকা করে আটকে রেখেছি। সমিতির কার্যক্রম চালু হলে গ্রাহকরা থাকতে না চাইলে, টাকা ফেরত দেয়া হবে।

রায়পুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আজিজুর রহমান বলেন, "লিখিত অভিযোগ পেয়েছি, তদন্ত অনুযায়ী প্রভাতি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের পরিচালকসহ সকলকে আইনের আওতায় আনা হবে।



এই বিভাগের আরও