পলাশে যৌতুকের বলি নববধূ, স্বামী শ্বশুর গ্রেপ্তার

০৬ এপ্রিল ২০২১, ০৭:৪৬ পিএম | আপডেট: ২৫ এপ্রিল ২০২৪, ১২:২৮ পিএম


পলাশে যৌতুকের বলি নববধূ, স্বামী শ্বশুর গ্রেপ্তার

আল-আমিন মিয়া:
নরসিংদীর পলাশে বিয়ের দেড় মাসের মাথায় যৌতুকের বলি হয়েছে শিল্পী রানী দাস (১৯) নামে এক গৃহবধূ। সোমবার (৫ এপ্রিল) বিকালে থানা পুলিশ স্বামীর বাড়ি থেকে ওই নববধূর মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে প্রেরণ করেছে। এঘটনায় মামলার পর অভিযুক্ত স্বামী শ্যামল ও শ্বশুর বিমলকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশ ও নিহত শিল্পী রানীর বড় ভাই শুভ চন্দ্র দাস জানান, চলতি বছরের ২১ ফেব্রুয়ারি বি-বাড়ীয়া জেলার নবীনগর উপজেলার প্রদীপ চন্দ্র দাসের মেয়ে শিল্পী রানী দাসের সঙ্গে পারিবারিকভাবে বিয়ে হয় পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নের জিনারদী গ্রামের বিমল দাসের ছেলে শ্যামল দাসের। বিয়ের সময় ছেলের পরিবারকে এক লাখ ১০ হাজার টাকা যৌতুক ও এক ভরি স্বর্ণালংকার দেওয়ার কথা ছিল মেয়ের পরিবারের। কিন্তু মেয়ের পরিবার বিয়ের আগের দিন ছেলে পক্ষকে এক লাখ টাকা ও আধা ভরি স্বর্ণালংকার দিতে সক্ষম হলেও বাকি আধা ভরি স্বর্ণ ও ১০ হাজার টাকা দিতে পারেননি। এতে বিয়ের সপ্তাহখানেক পর থেকেই নববধূ শিল্পী রানীর ওপর শুরু হয় অমানবিক নির্যাতন। প্রতিনিয়ত স্বামী পরিবারের অমানবিক নির্যাতন সহ্য করতে না পেরে শিল্পী রানী তার পরিবারকে একাধিকবার ফোন করে দ্রুত যৌতুকের দাবি পরিশোধের তাগাদা দেয়।


তাগাদার পরও শিল্পী রানীর অক্ষম পরিবার যৌতুকের বাকি টাকা ও স্বর্ণালংকার দিতে পারছিল না। তাই তারা বিনয়ের সঙ্গে ছেলে পরিবারের কাছে ক্ষমা চেয়ে যৌতুকের বাকি টাকা ও স্বর্ণালংকার পরিশোধ করার জন্য ৬ মাসের সময় চেয়েছিল। কিন্তু স্বামী শ্যামল ও তার পরিবারের সদস্যরা যৌতুকের বাকি টাকা ও স্বর্ণালংকার না পেয়ে অমানবিক নির্যাতন করে শ্বাসরোধে হত্যা করে নববধূ শিল্পী রানী দাসকে। সোমবার বিকালে পলাশ থানা পুলিশ স্বামীর বাড়ি থেকে নববধূ শিল্পী রানীর মরদেহ উদ্ধার করে। পরে ময়না তদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়।


এই ঘটনায় সোমবার রাতে নববধূর ভাই শুভ চন্দ্র দাস বাদী হয়ে স্বামী শ্যামল ও শ্বশুর বিমলকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার পর থানা পুলিশ অভিযান চালিয়ে মঙ্গলবার সকালে অভিযুক্ত শ্যামল ও শ্বশুর বিমলকে গ্রেপ্তার করেছে।

এ ব্যাপারে পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মো. নাসির উদ্দীন জানান, নিহত শিল্পী রানীর শরীরে বিভিন্ন আঘাতের চিহ্ন পাওয়া গেছে। এ ঘটনায় থানায় একটি হত্যা মামলা রুজু হয়েছে। মামলার পর অভিযান চালিয়ে অভিযুক্ত স্বামী শ্যামল ও শ্বশুর বিমলকে গ্রেপ্তার করে বিজ্ঞ আদালতে পাঠানো হয়েছে। তবে নিহতের ময়না তদন্তের রিপোর্ট পেলে ঘটনার মূল রহস্য উদ্ঘাটন করা যাবে।



এই বিভাগের আরও