নরসিংদী জেলা পরিষদ নির্বাচন: ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা

২৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৫ পিএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ এএম


নরসিংদী জেলা পরিষদ নির্বাচন: ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা
সংগৃহিত ছবি

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদী জেলা পরিষদ নির্বাচন ২০২২ এর প্রতীক বরাদ্দের পর ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত সদস্য প্রার্থীরা। গত সোমবার প্রতীক বরাদ্দ পাওয়ার পর থেকে প্রচারণায় নেমেছেন ২৪ জন প্রার্থী।

 

এরমধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, দুটি সংরক্ষিত নারী সদস্য পদে ১০ জন ও সাধারণ সদস্য প্রার্থী পদে ১১ জন সহ মোট ২৪ প্রার্থী প্রচারনা শুরু করেছেন। প্রতীক বরাদ্দের পর থেকে প্রার্থীরা জেলার ৬ উপজেলা, সব ইউনিয়ন পরিষদ ও পৌরসভার চেয়ারম্যান, মেম্বার ও কাউন্সিলরদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাইছেন।

দলের অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল মতিন ভুইয়া স্বতন্ত্র দুই প্রার্থীর কাছে কোণঠাসা হতে পারেন বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক দলীয় নেতাকর্মীরা। জেলা পরিষদে চেয়ারম্যান ও প্রশাসক পদে দায়িত্ব পালন করা আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রবীণ রাজনীতিবিদ আবদুল মতিন ভুইয়ার অতীত কর্মকান্ড বিশ্লেষণ করে ভোটের হিসাব কষছেন অনেক ভোটার। আওয়ামী লীগের প্রার্থীর জয় পরাজয়ের মাধ্যমে দলের অভ্যন্তরীণ কোন্দল আরও স্পষ্ট করে তুলবে বলে মনে করেন তারা।

 

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, মনোনয়নপত্র বাছাই ও প্রত্যাহার শেষে সাধারণ সদস্য পদের ৬টি ওয়ার্ডের মধ্যে দুটি ওয়ার্ডে ২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকী ৪ টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুটি সংরক্ষিত নারী সদস্য পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া চেয়ারম্যান পদে মোট ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি ৩ জন হলেন-বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল মতিন ভূইয়া (কাপ পিরিচ প্রতীক), স্বতন্ত্র প্রার্থী মো: মনির হোসেন ভূইয়া (আনারস প্রতীক), ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহমুদ জাহান লিটু (মোটর সাইকেল প্রতীক)।

 

৪টি ওয়ার্ডের সাধারণ সদস্য পদে মোট ১১ জন প্রার্থীর মধ্যে রয়েছেন- ১ নং ওয়ার্ডে দুই প্রতিদ্বন্দ্বী মোঃ মাহবুবুল হাসান ও আব্দুল্লাহ আল মামুন সরকার। ৩ নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বি ৪ জন হলেন-রাজিব আহমেদ, মোঃ সাইফুল ইসলাম, মোঃ খোরশেদ আলম ও টিটো মিয়া। ৫ নং ওয়ার্ডে তিন প্রার্থী হলেন-মোহাম্মদ তৌহিদুল আলম, আব্দুস ছামাদ মোল্লা ও এ কে এম জহিরুল হক। ৬নং ওয়ার্ডে ২ জন প্রার্থী হলেন-মোঃ শহিদুল্লাহ এবং মেরাজ মাহমুদ।

 

এছাড়া দুটি সংরক্ষিত নারী সদস্য পদে প্রতিদ্বন্দ্বি ১০ জন প্রার্থী হলেন- ১নং ওয়ার্ডে সাহিদা খানম, শিউলী পারভীন, তৌহিদা সরকার, নাজমা আক্তার, মোছাঃ রাহেলা বেগম ও শাহানাজ বেগম এবং ২নং ওয়ার্ডে মরিয়ম বেগম, ইসরাত জাহান তামান্না, মুন্নী আক্তার ও উম্মে কুলসুম খাতুন।

 

নরসিংদী জেলা পরিষদ নির্বাচন ২০২২ এর সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা  মো: রবিউল আলম জানান, আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১০০৩ জন। ৬ উপজেলায় ৬টি কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।



এই বিভাগের আরও