নিরাপদ অভিবাসন ও পুনরেকত্রীকরণ বিষয়ক কর্মশালা

২২ নভেম্বর ২০২২, ০৬:০২ পিএম | আপডেট: ০২ মে ২০২৪, ০৯:৫২ এএম


নিরাপদ অভিবাসন ও পুনরেকত্রীকরণ বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে নিরাপদ অভিবাসন ও পুনরেকত্রীকরণ শীর্ষক জেলা পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের আয়োজনে নরসিংদী আঞ্চলিক সমবায় ইন্সটিটিউট সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

ব্র্যাক নরসিংদী জেলা আর এস সির ম্যানেজার সাহিদা আক্তারের সঞ্চালনায় কর্মশালার সভাপতিত্ব করেন ব্র্যাক প্রধান কার্যালয়ের প্রতিনিধি হোসেন খাঁন। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এইচ.পি.ই রকিবুল হাসান রিমন।

কর্মশালায় উপস্থিত বক্তারা কর্মদক্ষ হয়ে, সঠিক উপায়ে নিরাপদে বিদেশ গমন এর উপর গুরুত্বারোপ করেন। বিদেশ থেকে ফেরত আসা অভিবাসীদের আর্থসামাজিক ও মানসিক স্বাস্থ্য উন্নয়নে ব্র্যাকের রিইন্টিগ্রেশন ফোরামের কার্যক্রমের প্রশংসা করেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক এনামুল হক, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হাবিবুর রহমান খান, নরসিংদী টিটিসির অধ্যক্ষ প্রকৌশলী নাবিলা নুঝাত, জেলা তথ্য কর্মকর্তা ওবাইদুল কবির মোল্লা, যুব উন্নয়ন অধিদপ্তর সহকারী পরিচালক সুব্রত করা, সেক্টর স্পেশালিষ্ট কাউন্সিল নুরুল ইসলাম, ব্র্যাক মাইগ্রেশন ফোরাম অর্ডিনেটর আতিকুর রহমান নাহিদ, মাইগ্রেশন ফোরামের সদস্যসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম অনুপ্রেরণা-২ রয়েল ডেনিশ এম্বাসীর আর্থিক সহায়তায় নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে। এই প্রকল্পের অধীনে ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরত-অভিবাসীদের মনোসামাজিক কাউন্সেলিং, প্রয়োজনীয় রেফারেন্স সার্ভিস প্রদান, অর্থনৈতিক পুনরেকত্রীকরণ সহায়তাসহ নিরাপদ অভিবাসনে সচেতনতা বৃদ্ধিতে মাঠ পর্যায়ে কাজ করছে।