নরসিংদীতে ফুড প্রোডাক্টসকে ১ লাখ টাকা জরিমানা

০৮ আগস্ট ২০২২, ০৭:১৯ পিএম | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৯ এএম


নরসিংদীতে ফুড প্রোডাক্টসকে ১ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য উৎপাদনের দায়ে ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। সোমবার সকালে শহরের বড়বাজার এলাকার মেসার্স শ্রীকৃষ্ণ ভান্ডার নামে একটি ফুড প্রোডাক্টসকে এই জরিমানা করা হয়।

জেলা প্রশাসন থেকে জানানো হয়, জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান এর নির্দেশনা মোতাবেক শহরের বড় বাজার এলাকায় বিভিন্ন খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়। জেলা প্রশাসন নরসিংদীর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রিনাত ফৌজিয়া নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর উপর বিশেষ এই অভিযান পরিচালনা করেন।

এসময় বড়বাজারের কালীবাজার এলাকার একটি প্রতিষ্ঠানে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন, বারবার একই ভোজ্য তেল ব্যবহার, অখাদ্য রং ও মিথ্যা তথ্যবিশিষ্ট প্যাকেটজাত খাদ্য পাওয়া যায়। এছাড়া কোন ধরণের নিবন্ধন রয়েছে কী না, শিশু শ্রম ব্যবহৃত হচ্ছে কি না তা যাচাই করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। এসময় তিনি মেয়াদ নিয়ে মিথ্যা তথ্য খাদ্যের প্যাকেটের গায়ে প্রচারের জন্য এবং অস্বাস্থ্যকর পরিবেশে, মিথ্যা বিজ্ঞাপণে চানাচুর, বিস্কুট উৎপাদনের দায়ে উৎপাদককে ১ লাখ অর্থদণ্ড দেন। এছাড়া একই এলাকার একটি মিষ্টির দোকানকে অস্বাস্থ্যকর পরিবেশের জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এ ৩ হাজার টাকা জরিমানা করা হয়। তাৎক্ষণিক ভাবে জরিমানা আদায় করা হয়। 

অভিযানকালে নরসিংদী জেলার নিরাপদ খাদ্য অফিসার ফারজিয়া হক, জেলা স্যানিটারি ইন্সপেক্টর সহযোগিতা করেন এবং জেলা পুলিশের একটি টিম সাথে ছিলেন।



এই বিভাগের আরও