মনোহরদীতে শত্রুতার বিষে পুড়ল কৃষকের ধান ক্ষেত

০৩ এপ্রিল ২০২৩, ০৭:৫৫ পিএম | আপডেট: ০৭ মে ২০২৪, ০৯:৩২ এএম


মনোহরদীতে শত্রুতার বিষে পুড়ল কৃষকের ধান ক্ষেত

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর মনোহরদীতে কীটনাশক স্প্রে করে মোকাররম নামে এক দরিদ্র কৃষকের বোরোধান ক্ষেতে  ঝলসে দিয়েছে দূর্বৃত্তরা। গত বৃহস্পতিবার দিবাগত রাতে উপজেলার গোতাশিয়া ইউনিয়নের প্রতাবমহল এলাকায় এ ঘটনা ঘটে। এতে দিশেহারা হয়ে পড়েছেন ওই কৃষক।


ক্ষতিগ্রস্ত কৃষক মোকাররম জানান, প্রতাব মহল ঈদগাহ মাঠ সংলগ্ন দেড় বিঘা জমি বন্ধক নিয়ে ধান রোপন করেন তিনি। সকাল-সন্ধ্যা ধান ক্ষেতে কঠোর পরিশ্রম করার পর একমাস পরেই ফসল তুলতে পারতেন ওই কৃষক। বৃহস্পতিবার দিবাগত রাতে কে বা কারা ক্ষতিকর কীটনাশক স্প্রে করে তার ধানের জমিতে। শুক্রবার সকালে ক্ষেতে গিয়ে দেখতে পান ধানের চারাগুলো সাদা হয়ে মরে যাচ্ছে। পুরো ক্ষেত একদম শেষ করে দিয়েছে দূর্বৃত্তরা।


তিনি আরও জানান, ধারদেনা করে ক্ষেতের সার ফসফেটসহ অন্যান্য উপকরণ দিয়েছিলেন। ফসল নষ্ট করায় প্রায় ৫০ হাজার টাকার মতো ক্ষতি হয়েছে। যারা এমন কাজ করেছে তাদের বিচার আল্লাহ করবেন।


স্থানীয় কৃষক আমির হোসেন বলেন, যারা এ ধরনের নিষ্ঠুর কাজ করে তারা মানুষ না। শত্রুতার জের ধরে মানুষ হয়ে ফসলের এমন ক্ষতি করা চরম বর্বরতা। এ ধরনের অপরাধের বিচার না হলে আরও এমন ঘটনা ঘটতে পারে।


গোতাশিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বরকত রবিন বলেন, ‘শত্রুতাবশত একজনের ফসল নষ্ট করা খুবই দুঃখজনক এবং ন্যাক্কারজনক ঘটনা। কৃষকের এমন ক্ষতি কোনোভাবেই মানা যায় না। প্রতিটা ফসল কৃষকের কাছে তাঁর সন্তানের মতো। সেভাবেই তিনি বড় করেছেন। যারা এই ফসলের ক্ষতি করেছে, তাদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা উচিত। তাছাড়া ক্ষতিগ্রস্থ কৃষককে সহযোগিতা করারও আশ্বাস দেন চেয়ারম্যান।


মনোহরদী উপজেলা কৃষি কর্মকর্তা রুনা আক্তার বলেন, ‘এ ব্পাোরে আমাকে কেউ জানায়নি। ক্ষতিগ্রস্ত ক্ষেতটি পরিদর্শন করতে উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে পাঠানো হবে। এ ছাড়া কৃষি বিভাগের পক্ষ থেকে তাঁকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেওয়া হবে বলে জানান জানান।’



এই বিভাগের আরও