বেলাবতে ভূমি অফিসের দুই দালালকে অর্থদণ্ড

২১ ডিসেম্বর ২০২০, ০৭:২৩ পিএম | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৫ পিএম


বেলাবতে ভূমি অফিসের দুই দালালকে অর্থদণ্ড

বেলাব প্রতিনিধি: 
নরসিংদীর বেলাব উপজেলা ভূমি অফিসে সেবা নিতে আসা সাধারণ মানুষকে হয়রানী ও বিভিন্ন অজুহাতে অর্থ হাতিয়ে নেওয়ার দায়ে দুইজনকে অর্থদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (২১ ডিসেম্বর) দুপুরে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এ সাজা প্রদান করা হয়।

অর্থদণ্ডপ্রাপ্তরা হলো- উপজেলার সররাবাদ ইউনিয়ন পরিষদের ২ নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ দ্বীন ইসলাম ও শরিয়ত উল্লাহ নামে এক দলিল লেখক। তাদেরকে ১০ হাজার টাকা করে ২০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শামিমা শরমিন।

জানা গেছে, বেলাব উপজেলা ভূমি অফিসে সেবা নিতে আসা সাধারণ মানুষকে সেবার নামে হয়রানি ও অর্থ আদায়ের অভিযোগ রয়েছে দালাল চক্রের বিরুদ্ধে। আমলাব ইউনিয়নের বটেশ্বর গ্রামের জাহান উদ্দীনের স্ত্রী রেহেনা বেগম নামে তার জমির একটি পর্চা সংশোধনের জন্য ভূমি অফিসে যান। এসময় উল্লেখিত ব্যক্তিদ্বয় আবেদন লেখার নামে তার কাছ থেকে ৭শ টাকা ফি আদায় করে। পরে আবেদন না লিখে আরও টাকা দাবি করলে গৃহবধু রেহেনা বেগম উপজেলা নির্বাহী অফিসারের কাছে তাদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাৎক্ষনিকভাবে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে দন্ডবিধি ১৮৬০ এর ১৭১ এর ঙ ধারায় দালাল চক্রের দুই সদস্যকে অর্থদণ্ড প্রদান করেন।


উপজেলা নির্বাহী কর্মকর্তা শামিমা শরমিন বলেন, দীর্ঘদিন ধরে এ চক্রটি ভূমি অফিসে সাধারণ মানুষকে হয়রানি ও অবৈধ অর্থ আদায় করে আসছে। তারই প্রেক্ষিতে এক ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে বয়স বিবেচনায় প্রাথমিক সর্তক করে উল্লেখিত ব্যক্তিদের অর্থদন্ড প্রদান করা হয়।