নরসিংদীতে প্রতিবন্ধী শিশুদের হেলথ ক্যাম্প অনুষ্ঠিত

২৯ আগস্ট ২০২৪, ০২:২০ পিএম | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৭ পিএম


নরসিংদীতে প্রতিবন্ধী শিশুদের হেলথ ক্যাম্প অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে প্রতিবন্ধী শিশুদের হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৮ আগস্ট) বেসরকারী উন্নয়ন সংস্থা পাপড়ির উদ্যোগে এ স্বাস্থ্যসবা প্রদান করা হয়।

শিখবো সবাই ডিআইডি টিও-৪৫ প্রকল্প কর্তৃক সদর উপজেলায় এ ক্যাম্পের আয়োজন করা হয়। এতে নরসিংদী সদর হাসপাতালের নবজাতক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. ফাতেমা বেগম, পিজি হাসপাতালের সাবেক শিশু নিউরোলজিস্ট, ডা. মো: মাহাজুর আলম সুমন এবং ঢাকা প্রগ্রেসিভ লায়ন্স হাসপাতালের ৪ সদস্য বিশিষ্ট  একটি মেডিকেল টিম প্রতিবন্ধী শিশুদের চোখ পরীক্ষাসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা প্রদান করেন। এসময় ২৬ জন শিশু মেডিসিন, ৩৭ জন শিশু নিউরোমেডিসিন এবং ৪৪ জন শিশু চক্ষু চিকিৎসা সেবা গ্রহণ করে।

পাপড়ি কর্তৃপক্ষ জানায়, শিখবো সবাই ডিআইডি টিও-৪৫ প্রকল্প সদর উপজেলায় ৯০ জন প্রতিবন্ধী শিশুকে homen based education এর মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির উপযোগী করে তুলছে। এ প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে ৪৭ জন প্রতিবন্ধী শিশুকে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির সুযোগ করেছে এবং অবশিষ্ট শিশুদের ভর্তির জন্য homen based education সাপোর্টসহ  প্রয়োজনীয় সেবা প্রদান করছে।

উল্লেখযোগ্য সেবার মধ্যে রয়েছে, Primary Rehabilitation (PRT), Activity of Daily Living (ADL) অক্ষরজ্ঞান প্রদান, শিক্ষাউপকরণসহ শারীরিক উন্নয়নের প্রয়োজনীয় উপকরণ প্রদান, সেবাদানকারী সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে সংযোগ স্থাপনসহ প্রতিবন্ধী শিশুদের অভিভাবকদের স্কীল ডেভেলপমেন্ট ট্রেইনিংকরানো। এছাড়া ক্যাম্পে নতুন প্রতিবন্ধী শিশুদের প্রয়োজনীয় উপকরণ প্রদানের লক্ষ্যে কাজ করা হচ্ছে।

 

 


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও