সর্দি-কাশি দূর করবে শীতের সবজি মূলা

২৭ নভেম্বর ২০২০, ১০:১৯ পিএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩২ এএম


সর্দি-কাশি দূর করবে শীতের সবজি মূলা

জীবনযাপন ডেস্ক:

করোনার আসল শক্তি শীতের আবহাওয়া। তাই বর্তমানে সারা বিশ্বে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। যে কারণে ফের বেড়েছে সংক্রমণ। তবে আমাদের দেশে আবহওয়া পরিবর্তন হলেও সংক্রমণ তেমন বাড়েনি। তবে শীতের স্বাভাবিক রোগের দেখা মিলছে অনেক। যেটা অনেকে করোনা মনে করে ভয় পাচ্ছেন। কিছু শীতের রোগ আছে যা করোনা ভাইরাসের লক্ষণের সাথে সম্পূর্ণ মিল রয়েছে। যে কারণে মানুষ অতঙ্কে পড়ে যায়। তাই শীতের সময় সর্দি-কাশি হলে বেশি করে শাকসবজী খেলে ও এই রোগ থেকে মাপ পাওয়া যাবে।

আর এই শীতের মৌসুমে মূলা পাড়া থেকে শুরু করে শাকসবজী পর্যন্ত তৈরি করা হয়। এর সুস্বাদু খাবারগুলি সমস্ত বয়সের লোকেরা পছন্দ করে। তবে আপনি কি জানেন যে, শীতের মৌসুমে মূলা আসে এমন গুণাবলীও পূর্ণ? এই সর্দি কাশি নিরাময়ে, বিপি নিয়ন্ত্রণে এমনকি ত্বককে স্বাস্থ্যবান করতে সহায়তা করে।

সর্দি এবং কাশি এড়াতে চান তবে, আপনার ডায়েটে মুলা অন্তর্ভুক্ত করুন। আপনি যদি এটি সালাদে রাখার পরে খেতে চান বা ঠিক এটি পছন্দ করুন। এই সবজিতে ডি-কম্বাস্টেন্ট যৌগ রয়েছে যা অনুনাসিক এবং গলা উত্তরণকে পরিষ্কার রাখে। এ কারণে ব্যাকটিরিয়া সমৃদ্ধ হয় না এবং কাশি এবং সর্দি দূরে থাকে।

পটাশিয়াম সমৃদ্ধ বলে মনে করা হয়। এটি শরীরে সোডিয়াম-পটাসিয়ামের পরিমাণ ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে যা বিপিকে অবনতি হতে বাধা দেয়। বিপি নিয়ন্ত্রণে রাখার বিশেষত্ব হৃদয়কে সুস্থ রাখতেও সহায়তা করে। হার্টের স্বাস্থ্যের অবনতির সবচেয়ে বড় কারণ হিসাবে বিবেচিত হয় বিপি অবনতি। এমন পরিস্থিতিতে যদি এটি নিয়ন্ত্রণ করা হয় তবে হার্টের উপর চাপ কমে যায় এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়।

মূলা একটি ফাইবার সমৃদ্ধ শাকসবজী, যা পেট সুস্থ রাখার পাশাপাশি খাবারগুলি হজম করতে সহায়তা করে। এটি যখন ঘটে, তখন চিনি স্তর হঠাৎ করে বৃদ্ধি পায় না, যা ডায়াবেটিস রোগীদের জন্য খুব গুরুত্বপূর্ণ। একই সাথে, মূলাতে ইনসুলিন নিয়ন্ত্রণেরও বৈশিষ্ট্য রয়েছে যা রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করে রাখে।

মূলা মূত্রবর্ধক মানের যা কিডনি ডিটক্স করতে সহায়তা করে। এটি দেহকে আরও ভাল উপায়ে ডিটক্সিফাই করে এবং বিষাক্ত উপাদানগুলি শরীরে সংগ্রহ করতে সক্ষম হয় না। ফাইবার সমৃদ্ধ মূলা হজম উন্নত করে পেটকে আরও ভালভাবে পরিষ্কার করে। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে এবং পেটের স্বাস্থ্য বজায় রাখে।


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও