মাহে রমজানে নিন দাঁত ও মুখের যত্ন

০৮ মে ২০২০, ১১:২৮ পিএম | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৪ পিএম


মাহে রমজানে নিন দাঁত ও মুখের যত্ন
ফাইল ছবি

জীবনযাপন ডেস্ক:

মাহে রমজানে আমাদের খাদ্যাভ্যাসে আসে পরিবর্তন। তেমনি দাঁত ব্রাশের সময়েরও পরিবর্তন হয়। যেহেতু রোজায় দীর্ঘ ১২-১৪ ঘন্টা অনাহারে থাকতে হয় তাই দীর্ঘ সময় ব্রাশ না করার কারনে, আবার পানি পান না করার কারনে কিংবা অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের জন্য মুখে দুর্গন্ধ হতে পারে। আবার দাঁতের ফাঁকে ফাঁকে জমে থাকা খাদ্যকণার জন্য মুখে দুর্গন্ধ কিংবা অন্য সমস্যার সৃষ্টিও হতে পারে। তাই রমজানে পরিবর্তিত খাদ্য সূচির জন্য দাঁত ও মুখকে সুস্থ ও সুন্দর রাখতে ইফতারি থেকে সেহরি পর্যন্ত চাই পর্যাপ্ত যত্ন।

আসুন এক নজরে দেখে নেই কিভাবে রমজানে দাঁত ও মুখের যত্ন নিতে পারি...

(১). ইফতার থেকে সেহরি পর্যন্ত প্রচুর পরিমান পানি পান করুন। (২). ইফতারের পরে ও সেহরির পরে অবশ্যই দাঁত ব্রাশ করুন। ফ্লুরাইড যুক্ত টুথপেষ্ট ব্যবহার করাটাই শ্রেয়। (৩). নিয়মিত ডেন্টাল ফ্লস ব্যবহার করে দাঁতের মধ্যবর্তী অংশ থেকে সুক্ষ্ম খাদ্যকনা বের করে আনুন। (৪). নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করুন।ক্লোরহেক্সিডিন জাতীয় মাউথওয়াশ ব্যবহার করতে পারেন, তবে খেয়াল রাখতে হবে সেটা অবশ্যই যেন অ্যালকোহল মুক্ত হয়। (৫). টাং স্ক্রাপার দিয়ে জিহ্বার লেগে থাকা ময়লা পরিস্কার করুন। (৬). ইফতারের পরে চা, সিগারেট, পান খাওয়া থেকে বিরত থাকুন। (৭). দাঁত ও মাড়ির সুস্থতায় ইফতারের সময় আঠালো ও মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভাল। (৮). মনে রাখতে হবে এ সমস্ত খাবার দাঁতের জন্য খুবই ক্ষতিকর। যদি এসব খাবার খেয়েই ফেলেন তাহলে সাথে সাথে ব্রাশ করে নিবেন। (৯). অনেক সময় ভিটামিন স্বল্পতার কারনে মাড়ি থেকে রক্ত পড়তে পারে। ইফতারিতে প্রচুর ভিটামিন-সি সমৃদ্ধ খাবার যেমন লেবুর শরবত, জাম্বুরা, কমলা লেবু, আমড়া, মাল্টা, আনারস সেই সাথে সালাদ যেমন গাজর, শসা, টমেটো, লেটুস পাতা ইত্যাদির সাথে লেবুর রস মিশিয়ে খাওয়া ভালো।

মুখের সুস্বাস্থ্যের জন্য শুধু রমজানই নয় সারাবছর ই মুখের পরিচ্ছন্নতা বজায় রাখুন। নিয়মিত ব্রাশ করুন ও একটি সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলুন। বছরে ২ বার অন্তত ডেন্টাল সার্জনের পরামর্শ গ্রহণ করুন।

লেখক: ডাঃ আবু সাঈদ মোঃ মহিবুল্লাহ, প্রভাষক, মেন্ডি ডেন্টাল কলেজ ও হাসপাতাল।


বিভাগ : জীবনযাপন