করোনাকালে ছোট ৭টি অভ্যাস ভুলে যান

২২ এপ্রিল ২০২০, ১০:৩২ পিএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:৪০ পিএম


করোনাকালে ছোট ৭টি অভ্যাস ভুলে যান
ফাইল ছবি

জীবনযাপন ডেস্ক:

মহমারী করোনাভাইরাসে স্থবির সারা দুনিয়া। ঘরে ঘরে বন্দী মানুষ। স্বভাবতই নানা শঙ্কা, আতঙ্ক আর অনিশ্চয়তা ভর করছে সবার মনে। এই ভাইরাস থেকে বাঁচতে মানুষ কত কিছুই না করছে। শুধু আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি নয়, ভয়ঙ্কর করোনাভাইরাস ছড়াতে পারে অপরিচ্ছন্ন থাকলেও। বিশেষজ্ঞরা বলছেন, দৈনন্দিন জীবনের এমন কিছু অভ্যাস আছে যা করোনার সংক্রমণ বাড়াতে ভূমিকা রাখে। এমন ৭ টি অভ্যাস পরিত্যাগ করার কিংবা ভুলে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে, সেগুলো হলো-

(১). হাতের নখ রাখা ও নখ মুখে দিয়ে চিবোনো। অনেকেরই এ ধরনের অভ্যাস আছে। বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অভ্যাসে জীবাণু সরাসরি হাত থেকে মুখে চলে যেতে পারে ৷

(২). অনেকেরই মুখে ব্রণের সমস্যা থাকে। সেটা আবার অনেকে খুঁটে থাকেন। এই অবস্থায় ভুলেও এ ধরনের কাজ করা ঠিক হবে না। কারণ নখেই থাকতে পারে করোনাভাইরাস।

(৩). যখন-তখন চুলে হাত দেয়ার অভ্যাস পরিবর্তন করুন। কারণ মাথায় বুলালে সেখানে প্রথমেই যায় হাত, পরে সেটা মুখে লেগে ছড়িয়ে পড়তে পারে।

(৪). অনেকেই দুই-তিন সপ্তাহ পর পর বিছানার চাদর বদলান। কিন্তু এই সময়ে এটা করা যাবে না। সপ্তাহে অন্তত দুই বার বিছানার চাদর পাল্টান কিংবা পরিষ্কার করুন।

(৫). বেসিন যদি টয়লেটের মধ্যে থাকে তাহলে সেখানে টুথ ব্রাশ রাখবেন না। তাহলে সংক্রমণের সম্ভবনা বাড়তে পারে ৷

(৬). দাঁতের ফাঁকে অনেক সময় খাবার আটকে থাকলে সেটা আঙুল দিয়ে বের করেন অনেকে। কিন্তু সেটা এখন একেবারেই করবেন না। কারণ আঙুল থেকে করোনা দেহে প্রবেশ করতে পারে।

(৭). এই সময় একই প্লেটে খাবার শেয়ার করার দরকার নেই। পরিবারের সদস্য হলেও এখন এই অভ্যাস থেকে দূরে থাকুন।


বিভাগ : জীবনযাপন