বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ ও কর দেয়ার প্রতিশ্রুতি ফেইসবুকের

২৪ সেপ্টেম্বর ২০১৯, ০১:৩৪ পিএম | আপডেট: ২৬ মার্চ ২০২৪, ০১:৩৮ পিএম


বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ ও কর দেয়ার প্রতিশ্রুতি ফেইসবুকের

তথ্যপ্রযুক্তি ডেস্ক:
বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ এবং নিয়ম মেনে কর দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ। সোমবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে এক বৈঠকে ‘টেক জায়ান্ট’টির একটি প্রতিনিধি দল এই প্রতিশ্রুতি দেয় বলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এতে বলা হয়, ফেইসবুক প্রতিনিধি দল বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং ডিজিটাল নিরাপত্তা আইনসহ বাংলাদেশের প্রচলিত আইন মেনে চলা এবং আইন শৃঙ্খলা বাহিনীর চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য দিতে পূর্ণ সম্মতি দেয়।
এছাড়া বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ, রিসেলার নিয়োগ, জাতীয় রাজস্ব বোর্ডকে কর প্রদানে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগের সবধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দেয় ফেইসবুক।


বৈঠকে ফেইসবুকের ৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কোম্পানির হেড অব সেফটি বিক্রম সেনগ। দলে ছিলেন ফেইসবুক পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বনি রানা, শিবনাথ থাকরাল, পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি, সুমন্ত বিশ্বাস, প্রডাক্ট লেভেল ট্রান্সলেটর টবি ফারনাল, পাবলিক পলিসি ম্যানেজার রিসাব দারা, স্ট্যাটেজি ম্যানেজার ম্যাট স্যানসেন এবং ফেইসবুক মোবাইল পার্টনার বিভাগের ইরম ইকবাল।


বিটিআরসি মিলনায়তনে প্রায় ৪ ঘণ্টার এই বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিসিএল মহাপরিচালক ইকবাল মাহমুদ, টেলিকম অধিদপ্তরের মহাপরিচালক মহসিনুল আলম উপস্থিত ছিলেন। এছাড়াও ছিলেন আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা বিষয়ক পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং সাইবার থ্রেট ডিটেকশন প্রকল্পের পরিচালক রফিকুল মতিনসহ ডিজিএফআই, এনএসআই, র‌্যাব, এনবিআর, এনটিএমসি ও এসবিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।
বাংলাদেশ থেকে ফেইসবুকে দেওয়া বিজ্ঞাপন থেকে সরকার কর হারাচ্ছিল বলে তা ছিল সরকারের মাথাব্যথার কারণ। এছাড়া গুজব ছড়ানোসহ বিভিন্ন কারণে একাউন্ট বন্ধ নিয়েও ফেইসবুক কর্তৃপক্ষের ছিল টানাপড়েন।


২০১৮ সালে এবং এ বছরের ফেব্রুয়ারিতে স্পেনের বার্সেলোনায় ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসের সাইড লাইনে ফেইসবুকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে টেলিযোগাযোগমন্ত্রীর বৈঠক হয়। তারই ধারাবাহিকতায় ঢাকার সোমবারের এই বৈঠক বসে। বৈঠকে মোস্তাফা জব্বার বাংলাদেশে নৈরাজ্য পর্নোগ্রাফি, সন্ত্রাস, গুজব রটানো, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ, বিদ্যমান বিভিন্ন বিষয়ে ফেইসবুককে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ ফেইসবুক ব্যবহারের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

মন্ত্রী বলেন, আমাদের দেশ, আমাদের সমাজ আমাদের নাগরিকদের ফেইসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে। বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেইসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে। কনটেন্ট বিষয়ে বিদ্যমান যে কোনো সমস্যা দ্রুত সমাধানের জন্য বাংলাদেশে অফিস খোলার বিষয়ে গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, রেসপন্স টাইমের বিষয়ে ফেইসবুক যে দীর্ঘসূত্রতা করে, সেটিকে ইমিডিয়েট রেসপন্স টাইমে আনতে হবে। মোস্তাফা জব্বার ফেইসবুককে সঠিকভাবে বাংলা ভাষায় অনুবাদ এবং প্রয়োগ করতে বলেন। আর ফেইসবুক যদি এই সক্ষমতা অর্জনের ক্ষেত্রে সহযোগিতা চায়, সে লক্ষ্যে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন। মন্ত্রী বাংলা ভাষার জন্য সব ধরনের সহযোগিতা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার প্রস্তুত উল্লেখ করে বলেন, ফেইসবুকে বাংলা ভাষা ব্যবহারে কিছু সমস্যা রয়েছে। এসব সমস্যা দূর করতে হবে।
সফররত ফেইসবুক প্রতিনিধি দল আশ্বাস দেন, বাংলা ভাষাভাষী মানুষ যেন ফেইসবুকে বাংলা পড়তে কোনো অসুবিধার মধ্যে না পড়েন, সে বিষয়টি তারা দেখবেন।



এই বিভাগের আরও