জনপ্রিয় অভিনেতা মান্নার ১৩ তম মৃত্যুবার্ষিকী আজ

১৭ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৩৭ পিএম | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০৩:০৮ পিএম


জনপ্রিয় অভিনেতা মান্নার ১৩ তম মৃত্যুবার্ষিকী আজ
ফাইল ছবি

বিনোদন ডেস্ক:

আম্মাজানের রগচটা ছেলে হোক কিংবা ন্যায় নিষ্ঠাবান পুলিশ অফিসার যে কোনো বেশে, যে কোনো চরিত্রে পর্দায় তিনিই সেরা ছিলেন। তার প্রতিটি চরিত্রই মুগ্ধ করেছে দর্শকদের। তাই তো মান্নাকে হারানোর ১৩ বছর পরও আজও দর্শক হৃদয়ে স্বর্ণাক্ষরে লেখা রয়েছে মান্নার নাম। ২০০৮ সালের এই দিনেই না ফেরার দেশে পাড়ি জমান ঢাকাই চলচ্চিত্রের এই জনপ্রিয় নায়ক। আজ তার ১৩ তম মৃত্যুবার্ষিকী।

১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় জন্ম গ্রহন করেন। তার আসল নাম সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার। ব্যক্তিগত জীবনে মান্না তার কর্মজীবনের শুরুর দিকের সহ-অভিনেত্রী শেলী কাদেরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির সিয়াম ইলতিমাস মান্না নামে এক পুত্র সন্তান রয়েছে।

১৯৮৪ সালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (এফডিসি) আয়োজিত নতুন মুখের সন্ধানে কার্যক্রমে নির্বাচিত হন তিনি। ১৯৮৫ সালে কাজী হায়াৎ পরিচালিত পাগলী চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র শিল্পে অভিষেক ঘটে। যদিও তার অভিনীত প্রথম চলচ্চিত্র তওবা।

তবে ১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত কাসেম মালার প্রেম চলচ্চিত্রে প্রথম একক নায়ক হিসেবে চম্পার বিপরীতে অভিনয় করেন। চলচ্চিত্রটি ব্যবসায়িকভাবে সফল হলে, তিনি কয়েকটি চলচ্চিত্রে কাজ করারও সুযোগ পান। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

একের পর এক সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। এরপর থেকে একচেটিয়া অভিনয় করে গিয়েছেন তিনি। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন তার সহ অভিনেত্রী হিসেবে পুর্নিমাই ছিল তার প্রথম পছন্দ।

তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- সিপাহী, যন্ত্রণা, অমর, পাগলী, ত্রাস, লাল বাদশা, আম্মাজান, আব্বাজান, রুটি, অন্ধ আইন, স্বামী-স্ত্রীর যুদ্ধ, অবুঝ শিশু, মায়ের মর্যাদা, মা-বাবার স্বপ্ন, হৃদয় থেকে পাওয়া ইত্যাদি।

তার এই অসময়ে চলে যাওয়ায় চলচ্চিত্রশিল্পের যে ক্ষতি হয়েছিলে, তা আজও কাটিয়ে ওঠা সম্ভব হয়নি।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে মান্না স্মরণে দোয়া ও কোরআন খতমের আয়োজন করেছেন মান্নার স্ত্রী শেলী মান্না। এছাড়া মান্নার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মান্না ফাউন্ডেশন’র উদ্যোগে মিলাদ মাহফিল ও কোরআন খতমের আয়োজন করা হয়েছে। চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকেও মান্নাকে বিশেষভাবে স্মরণ হচ্ছে।

এ বিষয়ে মান্নার সহধর্মিণী শেলী মান্না বলেন, করোনার কারণে এবার সীমিত পরিসরে কর্মসূচি পালন করা হবে। মান্নার কবর জিয়ারত ও দোয়া মাহফিল হবে।


বিভাগ : বিনোদন