আউয়াল সরকার বাংলাদেশ ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক

২১ নভেম্বর ২০১৯, ০৭:৩৫ পিএম | আপডেট: ০৬ এপ্রিল ২০২৪, ০৯:২৪ পিএম


আউয়াল সরকার বাংলাদেশ ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক

টাইমস অর্থনীতি ডেস্ক:

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের মহাব্যবস্থাপক মো. আব্দুল আউয়াল সরকারকে নির্বাহী পরিচালক (ইডি) হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার (২১ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছরের ১২ নভেম্বর প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক (গবেষণা) পদে পদোন্নতি প্রাপ্ত হয়েছেন তিনি।

আব্দুল আউয়াল সরকার ১৯৮৫ সালে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে প্রথম হয়ে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদান করেন এবং দীর্ঘ ৩৪ বছরের বেশি সময় বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে জড়িত রয়েছেন। দাফতরিক দায়িত্বের অংশ হিসেবে তিনি যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন, ফিলিপাইন, তুরস্ক, ইংল্যান্ড, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ ও রাউন্ড টেবিলে অংশগ্রহণ করেছেন।

আউয়াল সরকার ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮১ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে যুক্তরাজ্যের লাফবারো বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে (ইসলামী অর্থনীতি, ব্যাংকিং এবং ফিন্যান্সসহ) এমএসসি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স (আইআইবিআই) থেকে ইসলামিক ব্যাংকিং এবং বীমা বিষয়ে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। উক্ত প্রতিষ্ঠানের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মহাপরিচালক এবং বাংলাদেশের আল-বারাকা ব্যাংক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষের দায়িত্বও পালন করেছেন তিনি।

আব্দুল আউয়াল সৌদি আরবের ইসলামী রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামী উন্নয়ন ব্যাংক, জেদ্দা এবং অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন অব ইসলামিক ফিনান্সিয়াল ইনস্টিটিউশনস, মানামা, বাহরাইনে যথাক্রমে ২০১৫ এবং ২০১৮ সালে ভিজিটিং রিসার্চ স্কলার হিসাবে কর্মরত ছিলেন। দেশ-বিদেশের খ্যাতিমান জার্নালে তার প্রায় ৩৫টি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এছাড়া ২০১২-২০১৪ সময়ে বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ একাডেমির (বিবিটিএ) অনুষদ সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন মো. আব্দুল আউয়াল সরকার।


বিভাগ : অর্থনীতি