ব্যবসার যেটুকু ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়া সম্ভব: বাণিজ্যমন্ত্রী

০৮ মার্চ ২০২০, ০৯:২০ পিএম | আপডেট: ০২ আগস্ট ২০২১, ০৮:২৬ পিএম


ব্যবসার যেটুকু ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়া সম্ভব: বাণিজ্যমন্ত্রী
বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। ছবি: সংগৃহীত

অর্থনীতি ডেস্ক:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেছেন, চীনে করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে, ফলে ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে আমাদের যেটুকু ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়া সম্ভব। রোববার (৮ মার্চ) রাজধানীর একটি হোটেলে চেম্বার অব কমার্স (আইসিসি) আয়োজিত এক ওয়ার্কশপে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনা ভাইরাস নিয়ে সারা পৃথিবী তোলপাড়। এর ফলে যে যে ক্ষতি হচ্ছে তা থেকে বেরিয়ে আসার চেষ্টা চলছে। ক্ষতির পরিমান এখনও জানা যায়নি। বিশ্বে আমাদের দূতাবাসগুলোও কাজ করছে। চীনের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। তাদের ব্যবসা বাণিজ্য খুলছে, আশা করি ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে। করোনা ভাইরাসের কারণে পরিস্থিতি খুব বেশি খারাপ হয়নি মন্তব্য করে মন্ত্রী বলেন, ব্যবসায়ীরা খুব বেশি ক্ষতিগ্রস্ত হলে তাদের প্রণোদনা মিলবে কিনা তা সরকার পর্যবেক্ষণ করছে সরকার।

অর্থ পাচার নিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আমদানি- রফতানির আড়ালে অর্থপাচারের ঘটনায় আমাদের কিছু করার নাই। তবে সরকার অর্থপাচারের বিষয়ে তদন্ত করছে, খোঁজ নেয়া হচ্ছে। যে কোনো মূল্যেই হোক টাকা পাচার বন্ধ করতে হবে। তিনি আরও বলেন, গত বছরে আমাদের গ্রোথ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভালো অবস্থানে ছিলো। আমাদের জিডিপি ছিলো ৮ দশমিক ১ শতাংশ। তাছাড়া অর্থনীতির সব সূচক ছিলো উর্ধ্বমুখী। ডায়নামিক লিডারশিপ শেখ হাসিনার কারণেই এসব সম্ভব হয়েছে।

আইসিসির সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত ওয়ার্কশপে আরও বক্তব্য দেন আইসিসি বাংলাদেশ ব্যাংকিং কমিশনের চেয়ারম্যান ও সিইও মুহাম্মদ এ রুমি আলী, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, আইসিসির সহসভাপতি রোকেয়া আফজাল, সাধারণ সম্পাদক আতাউর রহমান প্রমুখ।


বিভাগ : অর্থনীতি