এই মূহুর্তে কোনো রাজনৈতিক সংকট নেই: ওবায়দুল কাদের

০৪ নভেম্বর ২০২০, ০৬:৪২ পিএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৪ এএম


এই মূহুর্তে কোনো রাজনৈতিক সংকট নেই: ওবায়দুল কাদের
পুরনো ছবি

নিজস্ব প্রতিবেদক:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে এই মূহুর্তে কোনো রাজনৈতিক সংকট নেই, সংকট চলছে বিএনপির রাজনীতিতে।

বুধবার (০৪ নভেম্বর) সকালে তাঁর সরকারি বাসভবনে ব্রিফিংকালে এ কথা বলেন সেতুমন্ত্রী।

তিনি বলেন, বিএনপির গণতন্ত্র হচ্ছে এক চিমটি লবণ, এক মুষ্টি গুঁড় আর আধা সের পানির মিশ্রণের মতো গণতন্ত্র। বারবার আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার কারণে বিএনপির রাজনীতিতে এখন সংকটের কালো ছায়া পড়েছে। বিএনপির দলীয় নেতৃত্বের মধ্যেও এখন পারস্পরিক আস্থার সংকট চরমে।

বিএনপি মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির জনক মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি কথায় কথায় গণতন্ত্রের কথা বলছে, তারা কোন গণতন্ত্রের কথা বলছে? তাদের ভাষায় গণতন্ত্র কি তাহলে হালুয়া-রুটির গণতন্ত্র।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গণতন্ত্র একটি বিকাশমান প্রক্রিয়া, এ প্রক্রিয়াকে এগিয়ে নিতে হলে সবাইকে আরও অনেক পথ ধরে সামনে এগিয়ে যেতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের যে অবিরাম যাত্রা তাতে তারা কী ভূমিকা রাখছে, তা জনগণ জানতে চায়।

তিনি বলেন, বিএনপি অবিরাম অগণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটানোর যে ঘোষণা তা কি তাদের গণতন্ত্র? নেতিবাচকতা, মিথ্যাচার আর ষড়যন্ত্র ছাড়া গণতান্ত্রিক মূল্যবোধের সুরক্ষায় বিএনপি কি করেছে। বিএনপি এখন জনপ্রত্যাশা থেকে ছিটকে পড়ে মুক্তিযুদ্ধ, গণতন্ত্র, মানবাধিকার, ন্যায়বিচারের কথা বলছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এসব কিছু তাদের শাসনামলে ভূলন্ঠিত হয়েছিল।

তারা সংবিধান থেকে গণতন্ত্র এবং গণতান্ত্রিক মূল্যবোধের মূলোৎপাটন করেছিল বলেও জানান তিনি।

ওবায়দুল কাদের উদ্বেগ প্রকাশ করে বলেন, সম্প্রতি ধর্মীয় ইস্যুসহ নানান ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মতলবি মহল উদ্দেশ্যমূলক গুজব ছড়াচ্ছে, রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে চালাচ্ছে অপপ্রচার। এসব মিথ্যা প্রচারণা নিঃসন্দেহে শাস্তিমূলক অপরাধ।

ওবায়দুল কাদের হুঁশিয়ার করে বলেন, আমাদের সবার প্রতিটি ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে, হতে হবে পর- ধর্ম সহিষ্ণু, কেউ কারো ধর্ম বিশ্বাসে আঘাত বা কটাক্ষ করে পোস্ট দেওয়া প্রত্যাশিত নয়।

উস্কানিমূলক পোস্ট শাস্তি যোগ্য অপরাধ উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কেউ আইন নিজের হাতে তুলে নিবেন না, উস্কানিমূলক কিছু নজরে এলে আইনশৃঙ্খলা বাহিনীর নজরে দিতে হবে।

বিএনপি মহাসচিব অভিযোগ করেছেন সরকার নাকি মুক্তিযুদ্ধের সব অর্জন ধ্বংস করে দিচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যারা এখনও মুক্তিযুদ্ধবিরোধী এবং সাম্প্রদায়িক অপশক্তির দোসরদের বিশ্বস্ত আশ্রয়, তাদের মুখে এ কথা মানায় না।

কাদের বলেন, মুক্তিযুদ্ধের মহান অর্জন আর চেতনাকে পদে পদে ভুলুন্ঠিত করাই বিএনপির ইতিহাস এবং রাজনৈতিক সাধনা, যা ৭৫' এর ১৫ আগস্ট নির্মম হত্যাকাণ্ডের মধ্য দিয়ে তা শুরু করে। মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তিকে রাজনীতি করার সুযোগ করে দিয়েছিলো বিএনপি, তাই তাদের মুখে স্বাধীনতার সুরক্ষার কথা মানায় না।

আসন্ন শীতে করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গের বিষয়ে বিশেষজ্ঞগণের সতর্কের কথা প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন ইতোমধ্যেই ইউরোপের কয়েকটি দেশে সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন আরোপ করা হয়েছে।

তিনি বলেন, সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা যায় বাংলাদেশেও করোনায় আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বেড়ে চলছে, এমতাবস্থায় যেকোন আশঙ্কা থেকে মুক্ত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নেই।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও