প্রাইভেট হাসপাতাল সিলগালা ১ ভুয়া ডাক্তারসহ ২ জনকে সাজা

০৯ মে ২০১৯, ০৩:৫৫ পিএম | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৪ পিএম


প্রাইভেট হাসপাতাল সিলগালা ১ ভুয়া ডাক্তারসহ ২ জনকে সাজা

নিজস্ব প্রতিবেদক ॥
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সানার পাড় মৌচাক মোড় এলাকার একটি প্রাইভেট হাসপাতালে অভিযান পরিচালনা করেছে র‌্যাব। বুধবার (৮ মে) হেলথ কেয়ার আধুনিক হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় রোগী দেখাকালীন এক ভুয়া ডাক্তার ও ম্যানেজারকে গ্রেফতার করা হয়।
র‌্যাব-১১ এর কোম্পানী কমান্ডার সিপিএসসি, মেজর তালুকদার নাজমুছ সাকিব এ তথ্য নিশ্চিত করেছেন।


র‌্যাব জানায়, বিশেষ এ অভিযানে হাসপাতালে রোগী দেখার সময় ভুয়া ডাক্তার মোঃ তানভীর আহমেদ সরকার (৩৪), পিতা- আঃ মতিন চৌধুরী ও উক্ত কিনিকের ম্যানেজার আবুল বাশার (৩২), পিতা- শাবুল মোলাকে গ্রেফতার করা হয়। গ্রেতারকৃত তানভীর আহমেদ দীর্ঘদিন নিজেকে একজন বড় মাপের মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে এই হাসপাতালে নিয়মিত রোগী দেখে আসছে। তাকে নিয়মিত সহায়তা করছেন হাসপাতালের ম্যানেজার আবুল বাশার।

গ্রেফতারকৃতদেরকে জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানের বরাতে র‌্যাব জানায়, মোঃ তানভীর আহমেদ সরকার (৩৪) এর বাড়ি কুমিল্লা জেলার দেবীদ্বার শিবনগর এলাকায়। সে দীর্ঘদিন নিজেকে একজন বড় মাপের মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে এই হাসপাতালে ইমারজেন্সিতে নিয়মিত রোগী দেখে আসছে। গ্রেফতারকৃত তানভীর আহমেদ সরকার নিজেকে ডাঃ মোঃ তানভীর আহমেদ সরকার, সনোলজিষ্ট এবং বিভিন্ন প্যাথলজিক্যাল রিপোর্ট ও আল্ট্রাসনোগ্রাম রিপোর্টে উল্লেখ করেছে।

এছাড়াও বিভিন্ন রোগীর প্রেসক্রিপশনে ভিন্ন ভিন্ন নামে সে নিজেই স্বার করত। এমনকি ভর্তি হওয়া রোগীদের ফাইলে প্রেসক্রিপশনে সে নিজেই ভিন্ন ভিন্ন স্বার করত। তার এ সকল কাজে হাসপাতালের ম্যানেজার আবুল বাশার নিয়মিত সহায়তা করত। এছাড়াও বিভিন্ন ডাক্তারের নাম ঐ ডাক্তারদের অজান্তে ব্যবহার করে আসছে। র‌্যাবের অভিযানিক দল নিবন্ধনকৃত চিকিৎসক হিসেবে তার কাছে সনদ দেখতে চাইলে তারা কোন সনদ দেখাতে পারে নি।
জিজ্ঞাসাবাদে সে জানায়, ২০০১ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও ২০০৯ সালে কারিগরী শিা বোর্ড থেকে বাণিজ্য বিভাগ হতে এইচএসসি পাশ করে। পরবর্তীতে হাসপাতাল কর্তৃপ ও সেই পরষ্পর যোগসাজসে মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে রোগী দেখা শুরু করে তানভীর। এভাবে রোগীদের সাথে সে দীর্ঘদিন ধরে প্রতারনা করে আসছে।

এ ভুয়া ডাক্তারের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সরোয়ার আলম। ভ্রাম্যমাণ আদালত ভোক্তা অধিকার সংরণ আইন ২০০৯ এর ৫৩ ধারায় দোষী সাব্যস্ত করে ভুয়া ডাক্তার মোঃ তানভীর আহমেদ সরকার (৩৪) কে ০২ বছরের বিনাশ্রম কারাদন্ড এবং হাসপাতালের ম্যানেজার আবুল বাশার (৩২) কে ০১ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। হাসপাতাল পরিচালনায় সরকারী নিয়মের বরখেলাপ হওয়ায় বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নির্দেশে ""হেলথ কেয়ার আধুনিক হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার'' সিলগালা করা হয়।


বিভাগ : বাংলাদেশ