সরকারি চাকুরির প্রলোভন দেখিয়ে প্রতারণা, ০৪ জন গ্রেফতার

১১ নভেম্বর ২০২০, ০৩:৫৩ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ০৭:১০ পিএম


সরকারি চাকুরির প্রলোভন দেখিয়ে প্রতারণা, ০৪ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক:
সরকারি চাকুরির প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের ০৪ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব ১১। মঙ্গলবার (১০ নভেম্বর) সন্ধ্যায় ঢাকার গুলশান থানাধীন গুলশান ২নং গোল চত্বর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।


গ্রেফতারকৃতরা হলো- মোঃ আনিসুর রহমান (৩২), মোঃ জহিরুল ইসলাম (২৩), মোঃ শামসুল হুদা ওরফে ননাই (৫৩) ও মোঃ হান্নান ওরফে ইমন (৩২)। এ সময় তাদের দখল থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ০১ পাতা চাকুরীর ভুয়া নিয়োগপত্র, ০১টি সীল, ০১টি মনিটর, ০১টি সিপিইউ, ০১টি প্রিন্টার, ০১টি মাউস, ০১টি কী-বোর্ড ও ০১টি পেনড্রাইভ (যার মধ্যে রক্ষিত sorastro mon নামক ফোল্ডারে বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের ১০টি ভুয়া নিয়োগপত্র প্রিন্টপূর্বক) জব্দ করা হয়।

 

র‌্যাব জানায়, গোপন তথ্যের ভিত্তিতে গুলশান ২নং গোল চত্বরের মেট্রোপলিটন শপিং প্লাজার ৯নং ন্যাশনাল কম্পিউটারের দোকানে অভিযান চালানো হয়। এসময় অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে সরকারী বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে চাকুরী প্রদানের নামে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের ০৪ সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। এই সংঘবদ্ধ প্রতারক চক্র দীর্ঘদিন ধরে পত্রিকা, লিফলেট ও অনলাইনে বিভিন্ন সরকারী অফিস, মন্ত্রণালয় ও সরকারী বিভিন্ন অধিদপ্তরে চাকুরীর ভুয়া নিয়োগের বিজ্ঞাপন দিয়ে আসছিল। এসব বিজ্ঞাপন প্রচার করে জালিয়াতির মাধ্যমে সরকারী কর্মকর্তার নাম ও পদবীর সীল জাল করে চাকুরী প্রত্যাশীদের সাথে প্রতারণা করে আসছে।


গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে র‌্যাব জানতে পারে, এই প্রতারক চক্রের মূলহোতা মোঃ আনিসুর রহমান। সে গ্রেফতারকৃত অন্যান্য আসামীদের সহযোগিতায় গুলশান ২নং গোল চত্বরের মেট্রোপলিটন শপিং প্লাজার ৯নং ন্যাশনাল কম্পিউটারের দোকানে ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে চাকুরী প্রত্যাশী সহজ সরল মানুষদের বিশ^াস ভঙ্গ করে চাকরীর প্রলোভন দেখিয়ে আকৃষ্ট করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে আসছিল। চাকুরী প্রত্যাশী সাধারণ মানুষদের ডেকে নিয়ে এসে বিভিন্ন ভূয়া নিয়োগপত্র প্রদর্শন করে ফাঁদে ফেলে তাদের নিকট হতে মোটা অঙ্কের টাকা নিয়ে আত্মসাৎ করে। চাকুরী না পেয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে অনেকে প্রদেয় টাকা ফেরত চাইলে তাদেরকে ভয়-ভীতি, হুমকি প্রদর্শন করে প্রতারক চক্রটি।


বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব-১১ কর্তৃৃক অনুসন্ধান চালিয়ে ঘটনার সত্যতা পেয়ে অভিযান চালিয়ে প্রতারক চক্রের মূলহোতা মোঃ আনিসুর রহমান (৩২) ও তার ৩ জন সক্রিয় সহযোগীকে গ্রেফতার করা হয়। তারা আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য পরষ্পর যোগসাজশে দীর্ঘদিন ধরে সরকারী বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে ভুয়া নিয়োগের ফাঁদে ফেলে প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে আসছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিএমপি ঢাকার গুলশান থানায় মামলা করা হয়েছে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও