সব জেলা হাসপাতালে ১০ বেডের ডায়ালাইসিস সেন্টার হবে: স্বাস্থ্যমন্ত্রী

১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৫০ পিএম | আপডেট: ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২২ এএম


সব জেলা হাসপাতালে ১০ বেডের ডায়ালাইসিস সেন্টার হবে: স্বাস্থ্যমন্ত্রী
সাংবাদিকদের সাথে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

নিজস্ব প্রতিবেদক:

দেশের প্রতিটি জেলা হাসপাতালে ১০ বেডের ডায়ালাইসিস সেন্টার করাসহ নতুন সব মেডিকেল কলেজ হাসপাতাল ১ হাজার শয্যায় উন্নীত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শুক্রবার দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের স্বাস্থ্য বিভাগকে আরও উন্নত করা হবে। দেশের একটি মানুষও যেন বিদেশে গিয়ে চিকিৎসা না নেন, সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আশা করছি খুব বেশি দেরি নেই, যেদিন বাইরের দেশের মানুষ এ দেশে চিকিৎসা নিতে আসবেন।

দেশে আগে মাত্র ৮টি মেডিকেল কলেজ ছিল জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, এখন সরকারিভাবেই মেডিকেল কলেজ ৩৭টি। আর বেসরকারিভাবে ৭০টি মেডিকেল কলেজ রয়েছে, অনেক ইনস্টিটিউট হয়েছে। প্রতিটি বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে। এছাড়া প্রতিটি জেলা পর্যায়ে মেডিকেল কলেজের পরিকল্পনা রয়েছে। দেশের ৮টি বিভাগের মধ্যে ৫টি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কাজ চলছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল হাসপাতালগুলোতে যে পরিমাণ শয্যা রয়েছে তার চেয়ে অধিক রোগী ভর্তি থাকছেন। তাই দেশের হাসপাতালগুলো এক হাজার শয্যায় উন্নীত কর করা হবে। নার্সের সংখ্যা ঠিক থাকলেও ৩০-৪০ শতাংশ চিকিৎসক কম রয়েছেন। করোনার মধ্যে নার্স ও চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে চিকিৎসকের সংখ্যা আরও বৃদ্ধি করা হবে।

তিনি বলেন, বেশকিছু পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতি নষ্ট রয়েছে। এসব যাতে মেরামত করে মানুষের সেবা দেওয়া হয়, সেই ব্যবস্থা করা হবে। যেসব মেশিন মেরামত করা যাবে না সেখানে নতুন মেশিন দেওয়া হবে।

মন্ত্রী বলেন, সরকারি হাসপাতালে রোগীর স্বজনদের অবস্থান কমিয়ে চিকিৎসক ও নার্সদের কর্মস্থলে উপস্থিতি বাড়াতে হবে। চিকিৎসক ও নার্সরা রোগীদের সেবা যত্ন করবে। আর স্বজনরা রোগীদের সাথে কুশল বিনিময় করবে। জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতে প্রতিটি জেলায় ডায়ালাইসিস সেন্টার ও হাসপাতালে বেডের সংখ্যা বৃদ্ধির কথা জানান মন্ত্রী।

স্বাস্থ্য সেবার পাশাপাশি সরকার বিদ্যুৎ দিচ্ছে, খাবার দিচ্ছে, রাস্তাঘাট নির্মাণ করছে। এজন্য জনগণ আবারও নৌকায় ভোট দিবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

এর আগে, হাসপাতাল পরিদর্শন করে সেবা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও