সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই আহরণ নিশ্চিত করার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদ সচিবের

১৫ ডিসেম্বর ২০২০, ০৬:৫৬ পিএম | আপডেট: ২২ এপ্রিল ২০২৪, ০৭:২৫ এএম


সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই আহরণ নিশ্চিত করার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদ সচিবের

নিজস্ব প্রতিবেদক:

সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই আহরণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাজধানীর সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশন ও মেরিন ফিশারিজ একাডেমি এক্স-ক্যাডেট অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সাথে সামুদ্রিক মৎস্য আইন ২০২০ নিয়ে এক মতবিনিময় সভায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব এ আহ্বান জানান।

সভায় অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের বক্তব্য শোনেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব। এসময় তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী রাজনৈতিক ও কূটনৈতিক প্রজ্ঞায় আমরা বাংলাদেশের প্রায় সমআয়তন সমুদ্রসীমা জয় করতে পেরেছি। তাঁর নেতৃত্বে সামুদ্রিক মৎস্য সম্পদ আহরণের জন্য সরকার নানা পদক্ষেপ নিচ্ছে। মৎস্য সম্পদ আহরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি করাই এ আইন ও সরকারের উদ্দেশ্য।”

নতুন প্রণীত সামুদ্রিক মৎস্য আইন নিয়ে আতঙ্কিত হবার কারণ নেই উল্লেখ করে এসময় তিনি আরো বলেন, “মৎস্য আইনের বিধি-বিধান দিয়ে কেউ যাতে হয়রানি না হয়, কোন অনিয়ম যাতে না হয় এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।”

এসময় সামুদ্রিক মৎস্য আহরণে সরকারের কাজে সহযোগিতার আশ্বাস দেন দুই অ্যাসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ তৌফিকুল আরিফ, যুগ্ম সচিব মোঃ হামিদুর রহমান ও ড. মসিউর রহমান, মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ জানে আলম, সাধারণ সম্পাদক মোঃ তাজ উদ্দিন তাজু, সদস্য ছৈয়দ আহমদ, মোঃ মনোয়ার হোসেন, মোঃ এবাদুল হক ও মোঃ নজরুল ইসলাম এবং মেরিন ফিশারিজ একাডেমি এক্স-ক্যাডেট অ্যাসোসিয়েশনের সভাপতি আ স ম সামছুল ইসলাম রাশেদী ও এক্স-ক্যাডেট মাহতাব উদ্দিন আহমদ এসময় উপস্থিত ছিলেন।


বিভাগ : বাংলাদেশ