শিশু-কিশোরদের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৮ পিএম | আপডেট: ১৬ অক্টোবর ২০২১, ০৩:৩৯ এএম


শিশু-কিশোরদের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদক:

পড়ালেখার পাশাপাশি খেলাধুলার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, দুর্নীতি থেকে দূরে রেখে আমাদের শিশু-কিশোরদের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে।  শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর পল্টনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালক (অনুর্ধ্ব-১৭) এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালিকা (অনুর্ধ্ব-১৭) প্রতিযোগিতা দুইটির ফাইনাল ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

খেলাধুলা ও সংস্কৃতি চর্চার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের শিশু কিশোররা অত্যন্ত মেধাবী। সেই মেধা বিকাশের সুযোগ করে দিতে চাই। সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, দুর্নীতি থেকে আমাদের শিশু-কিশোরদের দূরে রেখে ধীরে ধীরে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই।

তিনি বলেন, লেখাপড়া শেখার সঙ্গে সঙ্গে খেলাধুলা, সংস্কৃতি চর্চা একান্তভাবে প্রয়োজন। খেলাধুলা চর্চার মধ্য দিয়ে চরিত্র গঠন, সুস্বাস্থ্য গঠন ও মেধার বিকাশ ঘটাতে হবে। ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে শিশুরা যাতে সুপ্ত মেধা বিকাশের সুযোগ পায় এবং তাদের মনও উদার হয়। সবচেয়ে বড় কথা খেলাধুলা দেশের জন্য গৌরব বয়ে নিয়ে আসে।

ক্রীড়াক্ষেত্রে অগ্রগতি ধরে রাখার ওপরও জোর দিয়েছেন শেখ হাসিনা বলেন, আজকে ক্রীড়াক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি লাভ করেছি। এই অগ্রগতি আমাদের ধরে রাখতে হবে। স্বাধীনতার পর থেকে জাতির পিতা উদ্যোগ নিয়েছিলেনে ক্রীড়াক্ষেত্রটাকে আরও প্রসারিত করতে। এবং আমার ভাই শেখ কামাল, শেখ জামালসহ সবাই কিন্তু ক্রীড়ার সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত ছিল। আজকের আধুনিক ফুটবল এবং বিভিন্ন ক্লাবকে গড়ে তোলাসহ আবাহনী ক্লাব থেকে শুরু করে সবকিছু শেখ কামালের হাতে গড়া।


বিভাগ : বাংলাদেশ