দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯৮৮

০২ জুন ২০২১, ০৬:২৬ পিএম | আপডেট: ০১ আগস্ট ২০২১, ১২:৩৪ এএম


দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯৮৮
স্বাস্থ্যবিধি মেনে করোনায় মৃতের দাফন করা হচ্ছে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

সারাদেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ হাজার ৬৯৪ জনে। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৯৮৮ জন। এ নিয়ে দেশে মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ লাখ ৪ হাজার ২৯৩ জনে।

অপরদিকে ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৯১৪ জন। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠা রোগীর সংখ্যা ৭ লাখ ৪৪ হাজার ৬৫ জন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৯২ দশমিক ৫১ শতাংশ। বুধবার (২ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ৩৪ জনের মধ্যে পুরুষ ২১ জন ও নারী ১৩ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৮ জন এবং বেসরকারি হাসপাতালে ৬ জন মারা যান। মৃত ৩৪ জনের মধ্যে বিশোর্ধ তিনজন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব আটজন এবং ষাটোর্ধ ১৮ জন রয়েছেন। একই সময়ে বিভাগওয়ারি দেখা গেছে, ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম পাঁচজন, রাজশাহী পাঁচজন, খুলনা পাঁচজন, বরিশালে দুইজন, সিলেটে তিনজন এবং রংপুর বিভাগে তিনজনের মৃত্যু হয়।

এছাড়া একই সময়ে সরকারি ও বেসরকারি ৫০৯টি ল্যাবরেটরিতে ২০ হাজার ৩৯০টি নমুনা সংগ্রহ করা হয়। আর ২০ হাজার ২৫৯টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৫৮ লাখ ৮৬ হাজার ২২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৯ দশমিক ৮১ শতাংশ। গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৩ দশমিক ৪৪ শতাংশ।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এই ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।


বিভাগ : বাংলাদেশ