করোনা ভাইরাস: কমেছে পরীক্ষা-শনাক্ত-মৃত্যুর সংখ্যা

০৭ নভেম্বর ২০২০, ০৮:০৮ পিএম | আপডেট: ০২ মে ২০২৪, ১২:৪৫ এএম


করোনা ভাইরাস: কমেছে পরীক্ষা-শনাক্ত-মৃত্যুর সংখ্যা
স্বাস্থ্যবিধি মেনে করোনায় মৃতের দাফন করা হচ্ছে। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদক:

করোনায় (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। আর নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ১ হাজার ২৮৯ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত এবং মৃত্যু গত কয়েকদিনের তুলনায় কমেছে। শনিবার (৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (৬ নভেম্বর) করোনায় মৃত্যু হয়েছিল ১৫ জনের। আর শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৪৬৯ জন। এর আগে ৫ নভেম্বর মারা যান ১৭ জন। ৪ নভেম্বর ২১ জন। ৩ নভেম্বর ১৭ জন। ২ নভেম্বর মারা যান ২৫ জন। শনাক্ত এবং মৃত্যুর পাশাপাশি কমেছে নমুনা পরীক্ষার সংখ্যাও। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৩ হাজার ৫২১টি। আর আজ নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ৪১৯টি। দেশে এ নিয়ে করোনার মোট নমুনা পরীক্ষা হলো ২৪ লাখ ২৯ হাজার ৮৪২টি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশে বর্তমানে ১১৪টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১১ হাজার ২৮৪টি। দেশে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসেবে শনাক্ত হলেন ৪ লাখ ১৮ হাজার ৭৬৪ জন। আর করোনায় এখন পর্যন্ত মারা গেলেন ৬ হাজার ৪৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৪১ জন। আর এখন পর্যন্ত সুস্থ হলেন মোট ৩ লাখ ৩৬ হাজার ৫৬৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনার শনাক্তের হার ১১ দশমিক ২৯ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ২৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৩৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩ জনের মধ্যে পুরুষ ১১ জন আর নারী দুই জন। এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেলেন চার হাজার ৬৫৭ জন। আর নারী মারা গেলেন এক হাজার ৩৯২ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৬ দশমিক ৯৯ এবং নারী ২৩ দশমিক ১১ ভাগ। বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন আর, ষাটোর্ধ্ব রয়েছেন ৯ জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। মারা যাওয়া ১৩ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ৭ জন, রংপুর বিভাগের ৩ জন, সিলেট বিভাগের ২ জন আর খুলনা বিভাগে রয়েছেন একজন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১ হাজার ৫৪১ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১ হাজার ৬২ জন, চট্টগ্রাম বিভাগের ৩২১ জন, রংপুর বিভাগের ১৬ জন, খুলনা বিভাগের ৬১ জন, বরিশাল বিভাগে ১২ জন, রাজশাহী বিভাগে ১৯ জন, সিলেট বিভাগের ৪৯ জন এবং ময়মনসিংহ বিভাগের রয়েছেন একজন।


বিভাগ : বাংলাদেশ